banglanewspaper

হায়দার জিতুঃ টি-২০ বিশ্বকাপের পথচলাটা ( ২০০৭ ) খুব দীর্ঘ না হলেও ক্রিকেটের এই ফর্মেটটি এখন বিশ্বদরবারে বেশ জনপ্রিয় । স্বল্প ওভারের ক্রিকেট হলেও এর চাপটা কিন্তু মোটেও অল্প নয় ।

 

২০০৭' সালে প্রথম অনুষ্ঠিত টুর্নামেন্টে চ্যাম্পিয়ান হয়েছিল ভারত এবং সর্বশেষ এবার ২০১৬ 'তে দ্বিতীয়বারের মত চ্যাম্পিয়ান হল ওয়েস্টইন্ডিজ ।

 

এবারের  টুর্নামেন্টের অন্যতম আকর্ষণ ছিল টাইগাররা । তারুণ্য নির্ভর এই দলে ছিল বিস্ময় প্রকাশের মত প্রতিভা । যে দলের মাঝে এত সম্ভাবনা সেই দলের টাইগাররা বিশ্বকাপের আসরে আসবে অথচ তাদের ছাপ রেখে যাবে না তা কি করে সম্ভব।

 

এবারের বিশকাপে টাইগারদের বিদায়টা অনেক বাহাস-তর্কের মধ্য দিয়ে গেলেও তারা কিন্তু বিশ্বদরবারে নিজেদের চেনাতে সামান্যটুকু ভুল করেনি ।টি-২০ বিশ্বকাপ ১৬' তে টাইগারদের পদ চিহ্নটা বেশ মনে রাখার মতই । 

 

অন্যভাবে বললে বলতে হবে এবারের  টি-২০ বিশ্বকাপ ১৬ এর পরিপূর্ণ ইতিহাসটা বাংলাদেশ কে বাকী রেখে লেখাহবে না। কারন অনেক ক্ষেত্রেই টাইগার এই আসরে অন্যদের চেয়ে এগিয়ে। 

 

তামিম ইকবাল
বিশ্বের গণমাধ্যমগুলোতে প্রচারিত বাঘা বাঘা ক্রিকেটারদের পেছনে ফেলে ব্যাটিংয়ে টুর্নামেন্টের সর্বাধিক রানের রেকর্ডটি তামিম ইকবালের ( ২৯৫ ) । এখানেই শেষ নয় , সর্বাধিক বাউন্ডারির সংখ্যা ( ৩৮ ) ,  সর্বাধিক ছয়ের সংখ্যা ( ১৪ ) এবং এক ম্যাচে সর্বাধিক রানের রেকর্ডটিও ( ১০৩ )  তামিম ইকবালের ।

 

মোস্তাফিজ 
বোলিংয়েও টাইগাররা দ্যুতি ছড়িয়েছে প্রায় সমানতালে । নিউজিল্যান্ডের বিপক্ষে মোস্তাফিজের নেয়া ২২ রানে ৫ উইকেট , এবারের বিশ্বকাপ টুর্নামেন্টের সেরা বোলিং । অন্যদিকে মাত্র তিন ম্যাচ খেললেও ৯ উইকেট নিয়ে সেরা দশের আটে জায়গা করে নিয়েছেন মোস্তাফিজ। 

 

সাকিব 
অন্যদিকে ১০ উইকেট নিয়ে সেরা পাঁচে জায়গা করে নিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। 

 

এই সকল অর্জনের মাঝেও একটা বিষয় এবারের টী-২০ আসরে আলোচনার মধ্যমনি ছিল আর তা হল, এবারের বিশকাপে সিদ্ধান্তগত জায়গা থেকে হয়তো আমাদের বিপক্ষে কিছুটা অবিচারই করা হয়েছে। খেলা চলাকালীন সময়ে তাসকিন ও সানিকে নিষিদ্ধ করেছে আইসিসি। আর এই ঘটনাটাও এবারের আসরে সবাই মনে রাখবে। আর এটা তো মনে রাখার মতই একটা ঘটানা। 

 

এতো কিছুর পরও টাইগারদের এগিয়ে চলা থেমে থাকেনি বরং সামনেই এগিয়েছে মাশরাফিবাহিনী। তাই আমাদের সম্ভাবনাগুলোকে কাজে লাগিয়ে আমরা সামনের দিকে এগিয়ে চলব এই প্রত্যয়। 

ট্যাগ: