banglanewspaper

ঢাকাঃ জাতীয় অর্থনৈতিক পরিষদে (একনেক) আজ মঙ্গলবার(২১জুন)দুই হাজার ৪শ’ ৫৪ কোটি টাকার পাঁচটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এসব প্রকল্পের মধ্যে সরকারি তহবিল থেকে ২ হাজার ৩৫৯ কোটি ৩১ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ৯৫ কোটি ৩৭ লাখ টাকা যোগান দেওয়া হবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে রাজধানীর শেরেবাংলা নগরে এনইসির সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেকের নিয়মিত বৈঠকে এসব প্রকল্প অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের ব্রিফিংয়ে একথা বলেন।
এ সময় উপস্থিত ছিলেন সাধারণ অর্থনীতি বিভাগের সিনিয়র সচিব ড. শামসুল আলম, আইএমডির সচিব ফরিদ উদ্দিন চৌধুরী।
অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে-১ হাজার ২৭৮ কোটি ২০ লাখ টাকা ব্যয়ে ওয়েষ্ট জোন এলাকায় বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার সম্প্রসারণ ও আপগ্রেডেশন প্রকল্প, ৩২৪ কোটি ১৮ লাখ টাকা ব্যয়ে নর্থ বেঙ্গল চিনিকলে কো-জেনারেশন পদ্ধতিতে বিদ্যুৎ উৎপাদন ও সুগার রিফাইনারী স্থাপন প্রকল্প। ৬৭৫ কোটি ৮১ লাখ টাকা ব্যয়ে থ্রি-জি প্রযুক্তি চালুকরণ ও ২ দশমিক ৫জি নেটওয়ার্ক সম্প্রসারণ (ফেজ-২) প্রকল্প, ১১৬ কোটি টাকা ব্যয়ে বানিয়াচং-আজমিরিগঞ্জ সড়ক নির্মাণ প্রকল্প এবং ৬০ কোটি ৪৯ লাখ টাকা ব্যয়ে টেকনাফ-রামু-গ্যারিসন-মরিচ্যা-পালং সংযোগ সড়ক নির্মাণ প্রকল্প।
থ্রি-জি প্রকল্পের প্রধান কার্যক্রম হচ্ছে, থ্রি-জি প্রযুক্তির সম্প্রসারণ ও চালুকরণের জন্য ১২০০টি নোডবি বেইজ স্টেশন (টাওয়ার) স্থাপন, ২ দশমিক ৫ জি নেটওয়ার্ক সম্প্রসারণের জন্য ৫০০টি বিটিএস (টাওয়ার) স্থাপন, আনুষঙ্গিক ট্রান্সমিশন যন্ত্রপাতিসহ আইপি নেটওয়ার্ক ও কোর নেটওয়ার্ক স্থাপন।
পরিকল্পনামন্ত্রী বলেন, থ্রি-জি প্রযুক্তি চালুকরণ ও ২ দশমিক ৫ জি নেটওয়ার্ক প্রকল্পের মাধ্যমে সারা দেশে থ্রি-জি নেটওয়ার্ক সম্প্রসারিত হবে।

ট্যাগ: