banglanewspaper

ডেস্ক রিপোর্ট: ঢাকা ও চট্টগ্রাম সি‌টি‌র বাইরে বিশেষ করে নগর বর্হিভূত গ্রামীণ এলাকায় বেসরকারি খাতে ক্ষুদ্র ও মাঝা‌রি শিল্প বিকা‌শে ১ হাজার ৫৭৩ কো‌টি টাকার ঋণ সহায়তা দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। সেকেন্ড স্মল অ্যান্ড মিডিয়াম সাইজড এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট প্রক‌ল্পের (এসএমইডিপি) আওতায় এ ঋণ দেওয়া হবে। আজ বুধবার রাজধানীর শেরে-বাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের এনইসি সম্মেলন কক্ষে এ বিষয়ে ঋণ চুক্তি স্বাক্ষর হয়।

চুক্তিতে স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) ভারপ্রাপ্ত সচিব কাজী শ‌ফিকুল আযম ও এডিবির কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি। নগর ব‌হি‌র্ভূত গ্রামীণ এলাকায় বেসরকা‌রি খাত বিকা‌শেও সহায়তা দেওয়া হ‌বে। ব্যাংক ও আ‌র্থিক প্র‌তিষ্ঠান বিভা‌গের আওতায় বাংলা‌দেশ ব্যাংক প্রকল্প‌টি বাস্তবায়ন কর‌বে। প্রক‌ল্পের বাস্তবায়ন মেয়াদ ২০২১ সালে জুন পর্যন্ত।

এই ঋণ পাঁচবছর রেয়া‌তি মেয়াদসহ বিশ বছ‌রে প‌রি‌শোধ‌যোগ্য এবং সু‌দের হার লন্ডন ইন্টার ব্যাংক অফার্ড রেটভি‌ত্তিক। এছাড়া অব্য‌য়িত অ‌র্থের ওপর শূন্য দশ‌মিক ১৫ শতাংশ হা‌রে ক‌মিট‌মেন্ট চার্জ দি‌তে হ‌বে। এ‌ডি‌বির স‌ঙ্গে এক‌টি প্রকল্প চু‌ক্তি হয়। বাংলা‌দেশ ব্যাং‌কের মহাব্যবস্থাপক নূরুন নাহার এ প্রক‌ল্পে সই ক‌রেন। এ সময় বাংলা‌দেশ সরকার এবং এ‌ডি‌বির সং‌শ্লিষ্ট কর্মকর্তারা উপ‌স্থিত ছি‌লেন।

ট্যাগ: