banglanewspaper

চলতি ২০১৪-১৫ অর্থবছরের প্রথম মাসেই (জুলাই) আয়কর আদায়ে সাফল্য দেখিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

জুলাই মাসে ২ হাজার ৮০ কোটি টাকা আয়কর আদায়ের লক্ষ্যমাত্রার বিপরীতে এনবিআর আদায় করেছে ২ হাজার ৮২ কোটি টাকা। অর্থ্যাৎ লক্ষ্যমাত্রা থেকে প্রায় ২ কোটি টাকা বেশি রাজস্ব আদায় করেছে। এনবিআর সূত্রে এ তথ্য জানা গেছে।

এনবিআর সূত্র জানায়, চলতি অর্থবছরে রাজস্ব আয়ের প্রধান তিনটি খাতের মধ্যে আয়করকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। এ খাতে প্রায় ৫৭ হাজার কোটি টাকার রাজস্ব লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

দেশের রাজস্ব আদায়ের ইতিহাসে এবারই প্রথম আয়কর খাতকে সবচেয়ে বেশি গুরুত্ব ও এত বড় লক্ষ্যমাত্রা দেওয়া হয়। রাজস্ব আদায়ে আকাশছোঁয়া লক্ষ্যমাত্রায় এনবিআরের প্রথম দিকে জোড়ালো আপত্তিও ছিল। কিন্তু এর মধ্যেও আয়কর আদায়ে প্রথম মাসেই (জুলাই) লক্ষ্যমাত্রা পূরণ করে ২ কোটি টাকা বেশি রাজস্ব আদায়ে সক্ষম হয়েছে এনবিআর।

এ বিষয়ে এনবিআরের এক কর্মকর্তা বলেন, ‘আয়কর খাতে নির্ভরশীলতায় চলতি অর্থবছরে রাজস্ব লক্ষ্যমাত্রা পূরণে এক গুচ্ছ কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে বিভিন্ন কর অঞ্চলে এসব কর্মছক পৌঁছে দেওয়া হয়েছে। কোনো অঞ্চল লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ হলে তাদেরকে এনবিআর চেয়ারম্যানের কাছে জবাবদিহি করতে হবে। এছাড়া এনবিআর পক্ষ থেকে করদাতা সনাক্তকরণে পুরস্কারের ব্যবস্থা করা হয়েছে। যে সকল কর অঞ্চল করদাতা সনাক্ত করণে এনবিআরের দেওয়া লক্ষ্যমাত্রা পূরণ ও লক্ষ্যমাত্রার চেয়ে বেশি সনাক্ত করতে পারবে তাদের জন্য বিশেষ পুরষ্কারের ঘোষণা দেওয়া হয়েছে।

ট্যাগ: