banglanewspaper

ডেস্ক রিপোর্ট: মেক্সিকো সীমান্তে দেয়াল তোলার ঘোষণা দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। বেশ কয়েকটি দেশের ওপর অভিবাসন ও ভ্রমণ নিষেধাজ্ঞার নির্বাহী আদেশেও সই করে রেখেছেন। এমন সময়ই কিনা মেক্সিকো, যুক্তরাষ্ট্র ও কানাডা মিলে ২০২৬ ফিফা বিশ্বকাপের যৌথ আয়োজক হতে চাওয়ার ঘোষণা দিতে যাচ্ছে। আজই তিন দেশের ফুটবল প্রধানদের সংবাদ সম্মেলনে এই ‘ঐতিহাসিক ঘোষণা’ দেওয়ার কথা।

গত পরশু উত্তর, মধ্য আমেরিকা ও ক্যারিবীয় কনফেডারেশনের (কনকাকাফ) সভা চলার সময়ই জানানো হয় যে, সোমবার একটি ‘ঐতিহাসিক ঘোষণা’ আসছে। এর আগেই কনকাকাফ ও কানাডা ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি ভিক্টর মোন্টাগ্লিয়ানি জানান যে তারা যৌথ আয়োজক হওয়ার ব্যাপারে আলোচনা করেছেন।

তাতেই আর বুঝতে বাকি থাকে না যে, ঐতিহাসিক ঘোষণাটি কী হতে যাচ্ছে। ফিফা অবশ্য ২০২৬ বিশ্বকাপের আয়োজক হওয়ার নিয়মাবলি চূড়ান্ত করবে আগামী ১১ মে বাহরাইনে অনুষ্ঠেয় কংগ্রেসে। আয়োজকের নাম ঘোষণা করতে অবশ্য বেশ দেরি, সেটি জানানো হবে ২০২০ সালের মে মাসে। তখনো ট্রাম্পই ক্ষমতায় থাকবেন, তবে আমেরিকায় প্রস্তুতি শুরু হয়ে যাাবে আরেকটি নির্বাচনের।

এর আগে ১৯৯৪ সালে প্রথম ও একমাত্র বিশ্বকাপ আয়োজন করে যুক্তরাষ্ট্র। মেক্সিকো আয়োজন করে দুইবার, প্রথমবার ১৯৭০ সালে, দ্বিতীয়বার ১৯৮৬-তে কলম্বিয়া আর্থিকভাবে অপারগতা প্রকাশ করলে। কানাডা অবশ্য ১৯৮৬ সালেই প্রথম বিশ্বকাপ খেলে, হারে তারা প্রথম তিনটি ম্যাচই। ২০২৬ সাল থেকেই বিশ্বকাপ হবে ৪৮ দল নিয়ে। বৃহৎ কলেবরের এই আসরের জন্য শুরুতেই এই তিন দেশের যৌথ আয়োজনের প্রস্তাব পড়তে যাচ্ছে। এএফপি

ট্যাগ: