banglanewspaper

ক্রীড়া ডেস্ক : আইসিসির গঠনতন্ত্র সংক্রান্ত কয়েকটি ধারা নিয়ে আপত্তি জানিয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এবার আরও কয়েকটি পরিবর্তনে আপত্তির কথা জানিয়েছে বিসিবি।

বাজে খেললে পূর্ণসদস্য থেকে সহযোগী সদস্য বানিয়ে দেওয়ার নতুন ধারা যুক্ত হচ্ছে নতুন গঠনতন্ত্রে। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ইতোমধ্যেই বিষয়টিতে বিসিবির অবস্থান পরিষ্কার করে জানিয়ে দিয়েছেন এই মর্যাদা হওয়া উচিত অপরিবর্তনীয়। এ নিয়ে এই সপ্তাহেই খসড়াটি চূড়ান্ত হওয়ার কথা।

নতুন গঠনতন্ত্র নিয়ে হওয়া কার্যকরী কমিটির অন্যতম সদস্য নাজমুল হাসান পাপন। তিনি আইসিসির চিফ অপারেটিং অফিসার ইয়েন হিগিনসকে জানিয়েছেন, বিসিবির পরিচালকবৃন্দ পুরোপুরিভাবেই এর বিরোধিতা করেছে।

এ নিয়ে পাঠানো চিঠিতে পাপন লিখেছেন, ‘খসড়া মূল্যায়নের পর মনে হচ্ছে বর্তমান ১০ পূর্ণসদস্যের মর্যাদার কোনও পরিবর্তন কাম্য নয়। যে কোনও পরিস্থিতিতে বিষয়টি হওয়া উচিত অপরিবর্তনীয়।’এই ক্ষেত্রে বিসিবি জানিয়েছে, এ ধরনের পরিবর্তন হওয়া উচিত সহযোগী সদস্যের বেলাতেই। 

সম্প্রতি সহযোগী সদস্য থেকে পূর্ণসদস্যের মর্যাদা পাওয়া আয়ারল্যান্ড ও আফগানিস্তানের বিষয়টিকেই ইঙ্গিত করেছে বিসিবি। যারা শর্ত বিশেষে এই ধরনের মর্যাদা পেয়েছে তাদের ক্ষেত্রে পারফরম্যান্স মূল্যায়নের কথা লিখিত আকারে জানিয়েছেন বিসিসি সভাপতি।

একইভাবে নারী ক্রিকেট দলের পারফরম্যান্স পূর্ণসদস্য মর্যাদা বিচারের নির্ণায়ক হতে পারে না বলেও আপত্তি তুলেছেন পাপন। তার দাবি অনেক দেশই এ নিয়ে অবকাঠামো এখনও উন্নয়ের পর্যায়ে রয়েছে।

বলা হচ্ছে, বিসিবি সভাপতির এমন আপত্তি গঠনতন্ত্র পাস হওয়াতে বিঘ্ন তৈরি করতেও পারে!

 

ট্যাগ: