banglanewspaper

সুপ্রিম কোর্টের কার্যক্রমে আরও গতিশীলতা আনতে ২০তলা বিশিষ্ট প্রশাসনিক ভবন নির্মাণ করছে সরকার। দাফতরিক কাজের অনুকূল পরিবেশ তৈরি, সুপ্রিম কোর্ট পরিচালনায় অফিস স্পেস বাড়াতে এ ভবন নির্মাণের প্রকল্প প্রকল্প হাতে নেয়া হচ্ছে।

গণপূর্ত অধিদফতর সূত্রে জানা গেছে, বিচার বিভাগ বর্তমান অবকাঠামো এবং স্পেস নিয়ে যথাযথভাবে তার দায়িত্ব পালন করতে পারছেন না। সে লক্ষ্যেই এ ২০তলা প্রশাসনিক ভবন নির্মাণ করা হবে। প্রকল্পের আওতায় শূন্য দশমিক ৭ (০.৭) একর জমিতে ৪ লাখ ৪১ হাজার ৭৫৩ দশমিক ৩১ বর্গফুটের অফিস স্পেস নির্মাণ করা হবে।

এ ছাড়া ৪০০ আসনের একটি কনফারেন্স রুম, দুইটি ক্যাফেটেরিয়া, একটি সুইমিং পুলও থাকবে। পাশাপাশি লিগ্যাল এইড অফিস, মেডিকেল সেন্টার, ডে কেয়ার সেন্টার, লাইব্রেরি, জিমনেশিয়াম থাকবে। বিদ্যুতায়নের পাশাপাশি পানি সরবরাহ নিশ্চিত করতে ২ লাখ গ্যালন ভূ-গর্ভস্থ জলাধার রাখা হবে।

১ হাজার ২০০ মিটারের একটি রানিং কম্পাউন্ড ও ৩ হাজার বর্গমিটারের কংক্রিটের সড়ক থাকছে এ প্রকল্পের আওতায়। কর্মকর্তা-কর্মচারীদের চলাচলের জন্য একটি জিপ, একটি কার, একটি মাইক্রোবাস ও একটি মোটরসাইকেল কেনা হবে।

এ প্রসঙ্গে পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য জুয়েনা আজিজ বলেন, প্রকল্পটি খুবই গুরুত্বপূর্ণ। আগামী একনেক সভায় প্রকল্পটি অনুমোদনের জন্য উপস্থাপনের সুপারিশ করা হয়েছে।

ট্যাগ: