banglanewspaper

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের বেঙ্গালুরুরে এই প্রথম বিয়ে করলেন সমকামী দুই বান্ধবী। কোরামঙ্গলা মন্দিরে গিয়ে বিয়ে করেন ওই দুই তরুণী। এদের মধ্যে এক জনের বয়স পঁচিশ, অন্য জনের একুশ। 

দু'জন যখন টিনএজ বয়সে তখন থেকেই তাদের ভাললাগার শুরু। ঘনিষ্ঠ সেই সম্পর্ক ভালবাসায় পরিণত হতে বেশি সময় নেয়নি। বয়স বাড়ার সঙ্গে সঙ্গেই সম্পর্ককে স্বীকৃতি দেয়ার উদ্যোগ নেয় তারা।

কিন্তু ভারতীয় আইনে সমকামী বিয়ে বৈধ নয়। তাই চলতি বছরের মে মাসে পালিয়ে গিয়ে বিয়ের সিদ্ধান্ত নেন দুই তরুণী। মন্দিরে গিয়ে বিয়েও করেন তারা।

তবে তাদের এ বিয়ে মানছে না পরিবার। পরিবারের পক্ষ থেকে থানায় অভিযোগ করা হয়েছে। দুই বান্ধবীর কাউন্সিলিংয়েরও দাবি জানিয়েছে পরিবার।




দু'জনের মধ্যে বয়সে বড় তরুণী একটি কল সেন্টারে কাজ করেন। ছোটজন বেসরকারি একটি কলেজে পড়েন।

বিয়ের পর থেকেই বাড়তে থাকে পরিবারের আপত্তি। পরিবারের থেকে পুলিশে অভিযোগ জানানোর পর স্বেচ্ছাসেবী সংগঠনের কাছেও যান ওই দুই তরুণী। আদালতে ওই দুই তরুণীর আইনজীবী জানান, দুই তরুণী ভালবাসার সম্পর্কে রয়েছেন। তারা একে অপরের সঙ্গে সুখে আছেন।

সাবালিকা হওয়ায় ওই দুই তরণীর বিরুদ্ধে এখনই কোনও ব্যবস্থা নেয়নি পুলিশ। তবে পরিবারের দাবিতে তাদের কাউন্সিলিং শুরু হয়েছে জানিয়েছে পুলিশ।

২০০৯ সালে দিল্লি হাইকোর্ট একটি রায়ে ৩৭৭ ধারা বাতিল বলে ঘোষণা করেছিল। পরে ২০১৩ সালে ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারায় সমকামী বিয়ে এ দেশে অবৈধ বলে জানায় সুপ্রিম কোর্ট। তবে অবৈধ হলেও এই ধারায় অভিযুক্তকে আটক বা গ্রেফতার করতে পারে না প্রশাসন।

ট্যাগ: