banglanewspaper

হুমায়ুন কবির: জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৭ উপলক্ষে খোকসা মৎস্য অফিসের উদ্যোগে খোকসা উপজেলা হলরুমে আজ সকাল ১০ টায় সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উপজেলা মৎস্য কর্মকর্তা খোন্দকার সাইদুর রহমান এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগ সভাপতি মুক্তিযোদ্ধা আলহাজ্জ সদর উদ্দীন খান। বিশেষ অতিথি ছিলেন খোকসা পৌর মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রভাষক তারিকুল ইসলাম ও উপজেলা কৃষি কর্মকর্তা বিষ্ণ পদ সাহা।
সমাপনি অনুষ্ঠানে স্বাগত বক্তব্যদেন মৎস্য কর্মকর্তা খোন্দকার সাইদুর রহমান এর আগে পবিত্র কুরআন তেলাওয়াত করেন, হাফেজ সালাহ উদ্দীন।

অনুষ্ঠানে সফল মাছ চাষি উদ্দোক্তা মোহম্মদ আলী মাছ চাষিদের আধুনিক মাছ চাষে প্রশিক্ষণলব্ধ চাষাবাদের তাগিত দেন। পাশাপাশি সরকারের মৎস চাষিদের সহজ সুদে মৎস্য লোন দেওয়ার পরামর্শ দেন। প্রকৃত মৎস্য চাষিরা যেন সুযোগ সিবিধা পায় সে বিষয়ে নজরদিতে অনুরোধ করেন।

সপ্তাহ ব্যাপি মৎস্য দিবসের সমাপনি দিনে প্রধান অতিথির বক্তৃতায় বলেন, মৎস চাষিরা আধুনিক পদ্ধতিতে চাষাবাদ করলে দেশের মানুষের আমিষের চাহিদা পূরণ করে বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব। সরকারের পক্ষ থেকে মৎস্য চাষিদের সকল প্রণোদনা প্রদান করা হবে।

বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড তুলে ধরে বলেন, মা মাছ সংরক্ষণ করে দেশের মৎস্য ভান্ডারকে সমৃদ্ধি করি আর এ জন্য সমন্বিত উদ্যোগ কৃষি প্রাণী সম্পদ ও মৎস বিভাগকে এক হয়ে কাজ করতে হবে।

অনুষ্ঠানে বিষেশ অতিথির বক্তৃতায় পৌর মেয়র বলেন,  মৎস্য চাষে আমরা বিশ্বের দরবারে ৪র্থ স্হানে বাংলাদেশ। আমাদের দেশের জাতিয় মাছ ইলিশ বিশ্বের দরবারে সমকদর রয়েছে। ইলিশ সম্পদকে সংরক্ষণ করে দেশের মানুষের আমিষের চাহিদা পূরণ করা সম্ভব।

উপজেলা কৃষি কর্মকর্তা বলেন, বর্তমানে কৃষি উৎপাদনে ব্যাপক সফলতা রয়েছে।কৃষির সাথে মৎস্য প্রাণী সম্পদ একে অপরের সাথে জড়িত। উৎপাদনমুখী  মৎস্যকে আরো সমৃদ্ধিশালী করা সম্ভব। আর সেজন্য মৎস্য অফিসার ও মৎস্য চাষিরা নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। ফলে দেশের মানুষ সুফল পেতে শুরু করেছে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপজেলার সকল ইউনিয়নের চেয়ারম্যান, মৎস্য চাষি ব্যাবসায়ী ও মৎস্য উদ্দোক্তাগণ উপস্থিত ছিলেন।

সমাপনী অনুষ্ঠানে মূল্যায়নকালে সংগঠন পর্যায়ে আমবাড়িয়া গোসাইডাঙ্গী সমবায় সমিতির সভাপতি আলাল মন্ডল, হ্যাষারী পর্যায়ে মোহাম্মদ আলী ও ব্যাক্তি মৎস্য চাষি হিসাবে মেরাজ হোসেনকে পুরুস্কৃত করা হয়।

ট্যাগ: