banglanewspaper

প্রযুক্তি ডেস্ক: কিছুদিন আগে আইফোন বিশেষজ্ঞ বেঞ্জামিন জেসকিন টুইটারে বেশ কিছু ছবি শেয়ার করেছিলেন নতুন আইফোনের। চলতি বছরের সেপ্টেম্বর মাসেই অ্যাপল-এর আইফোন এইট লঞ্চ হওয়ার কথা। আইফোনপ্রেমীরা সেদিকেই তাকিয়ে রয়েছেন। তবে বাজারে আসার আগেই আইফোন এইট মডেলটি ফাঁস হয়ে গিয়েছে। সে নিয়ে এখন দুনিয়া জুড়ে চর্চা। কিছুদিন আগে আইফোন বিশেষজ্ঞ বেঞ্জামিন জেসকিন টুইটারে বেশ কিছু ছবি শেয়ার করেছিলেন নতুন আইফোনের। সেখানে আইফোন এইট-এর সমস্ত ফিচার্স জনসমক্ষে এনেছিলেন তিনি। এরপর থেকেই বিতর্কের সৃষ্টি হয়। যদিও অ্যাপল-এর তরফে এ নিয়ে উচ্চবাচ্যই করা হয়নি।

হাওয়ায় খবর ভাসছে যে, মোবাইলের ভুয়ো সংস্থাগুলি নকল আইফোন ছড়িয়ে দিচ্ছে বাজারে। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, চিনের বাজারে আইফোন এইট-এর ‘ক্লোন’ বিক্রি শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। আইফোন এইট-এর ফিচার্সগুলোই নাকি রয়েছে এই নকল ফোনে। খালি চোখে পার্থক্য ধরা মুশকিল। কিন্তু খুব সূক্ষ্মভাবে দেখলে পার্থক্য ধরা পড়বে ক্যামেরা এবং ব্যাক কভারে। 

জানা গিয়েছে, এই নকল আইফোনের দাম খুব বেশি নয়। ভারতীয় মুদ্রায় এর দাম মাত্র ৮,০০০ টাকা। আইফোন ফাইভ এস-এর দাম যেখানে প্রায় ১৬,০০০ টাকা, সেখানে নকল আইফোন পাওয়া যাচ্ছে ৮,০০০ টাকায়। নতুন আইফোন লঞ্চ হলে যে কোনও জায়গা থেকে তা না কেনার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তাঁদের বক্তব্য, যাঁরা প্রকৃত আইফোন চিনতে ভুল করেন, তাঁদের এই নকল আইফোন ধরিয়ে দিতেই পারে অসাধু বিক্রেতারা। কারণ, ক্লোন আইফোন দেখতে প্রায় আসল আইফোনের মতোই। যদি কিনতেই হয়, সেক্ষেত্রে অ্যাপল-এর নিজস্ব দোকান থেকে কেনাই শ্রেয় বলে মনে করছেন তাঁরা।

ট্যাগ: