banglanewspaper

আন্তর্জাতিক ডেস্ক : মৌখিকভাবে ‘তিন তালাক’ বলে স্ত্রীর সঙ্গে স্বামীর সম্পর্ক ছিন্ন করার রেওয়াজকে অবৈধ ও অসাংবিধানিক বলে রায় দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট।

তিন তালাকের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা ভারতীয় মুসলিম নারীদের কয়েকটি পিটিশনের ওপর সাম্প্রতিক শুনানি শেষে মঙ্গলবার (২২ আগস্ট) সকালে সুপ্রিম কোর্টের পাঁচজন বিচারপতির বেঞ্চ ঐতিহাসিক এ রায় দেয়। রায়ে তিন তালাককে অবৈধ ঘোষণার পাশাপাশি ভারতের পার্লামেন্টে এ সংক্রান্ত আইন পাস করতে বলা হয়েছে। আর নতুন আইন পাস না হওয়া পর্যন্ত ছয় মাসের জন্য ভারতে তিন তালাক প্রথা নিষিদ্ধ করেছেন সুপ্রিমকোর্ট।  

রায়ে বলা হয়, কেন্দ্রীয় সরকার মুসলমানদের ঐতিহাসিক তিন তালাকের ব্যাপারে আইন না করা পর্যন্ত তা স্থগিত থাকবে। একই সঙ্গে স্ত্রীকে তালাক দেয়ার এই প্রক্রিয়া বিধিবহির্ভূত এবং ইসলামি রীতিনীতির বিরোধী।

ভারতের সংবিধান অনুযায়ী, তিন তালাক বৈধ। তবে স্কাইপ ও হোয়াটসঅ্যাপের মাধ্যমে তালাক পেয়ে কয়েকজন নারী এক হাজার ৪০০ বছর ধরে চলা এই প্রথাকে চ্যালেঞ্জ করেন।

মঙ্গলবার বিভিন্ন ধর্মের পাঁচ বিচারক তালাকের বিষয়ে রায় দেন। তাঁরা হলেন প্রধান বিচারপতি খেহর, বিচারপতি কুরিয়ান জোসেফ, বিচারপতি রোহিন্তন ফালি নরিমান, বিচারপতি উদয় উমেশ ললিত ও বিচারপতি এস আবদুল নাজির। তাঁদের বেঞ্চে গত ১২ থেকে ১৮ মে এ বিষয়ে শুনানি অনুষ্ঠিত হয়েছিল। আজ চূড়ান্ত রায় দেওয়া হয়।

ট্যাগ: