banglanewspaper

ডেস্ক রিপোর্ট : নতুন চমক দিল অ্যাপল। এবার একসঙ্গে নতুন ৩টি আইফোনের ঘোষণা দিল মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানটি। 

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের অ্যাপল পার্কে নতুন স্টিভ জবস থিয়েটার অডিটোরিয়ামে অ্যাপলের নতুন আইফোনের উদ্বোধন করবেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী টিম কুক।

মঙ্গলবার, ক্যালিফর্নিয়ার সিলিকন ভ্যালিতে অ্যাপলের দফতরের মধ্যে স্টিভ জোবস থিয়েটারে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে উন্মোচন হল আইফোনের নতুন মডেল তিনটির। এগুলো হল—আইফোন ৮, আইফোন ৮ প্লাস এবং বহু-প্রতিক্ষিত আইফোন এক্স।

২০০৭ সালে প্রথম আইফোন বাজারে ছেড়েছিল অ্যাপল। অর্থাৎ, দশকপূর্তি উপলক্ষে নতুন আইফোনের ঘোষণা এল অ্যাপলের কাছ থেকে।

অ্যাপলের দাবি, এই আইফোন এক্স-এ এমন কিছু ফিচার রয়েছে যা অন্য কোন ফোনে নেই। এই মডেলটি এখন পর্যন্ত আইফোন মডেলের শ্রেষ্ঠ।

আইফোন টেনে ৫ দশমিক ৮ ইঞ্চি মাপের সুপার রেটিনা ডিসপ্লে ব্যবহৃত হয়েছে। ডিভাইসের নিরাপত্তা হিসেবে যুক্ত হয়েছে ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি বা ফেস আইডি। আগামী নভেম্বর মাস থেকে আইফোন টেন বাজারে পাওয়া যাবে। এর দাম হবে ৯৯৯ মার্কিন ডলার।

এ মাসের শেষ দিক থেকে আইফোন ৮ ও ৮ প্লাস বাজারে পাওয়া যাবে। এর দাম শুরু হবে ৬৯৯ মার্কিন ডলার ও ৭৯৯ মার্কিন ডলার থেকে।

নতুন তিনটি ফোনেই ওয়্যারলেস বা তারহীন চার্জিং প্রযুক্তি যুক্ত রয়েছে। অ্যাপলের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট ফিল শিলার বলেন, গ্লাস বডির আইফোন ৮ ও ৮ প্লাস দুটি প্রথম স্মার্টফোন, যা অগমেন্টেড রিয়্যালিটির জন্য তৈরি করা হয়েছে। আগের আইফোনের চেয়ে এতে উন্নত প্রসেসর ও গ্রাফিকস ব্যবহার করা হয়েছে।

অনুষ্ঠানে অ্যাপল স্মার্টওয়াচের হালনাগাদ ও স্ট্রিমিং ভিডিও সিস্টেম উন্মুক্ত করেছে। ২২ সেপ্টেম্বর থেকে অ্যাপল ওয়াচ সিরিজ ৩ পাওয়া যাবে। দাম শুরু ২৪৯ মার্কিন ডলার থেকে।

ট্যাগ: