banglanewspaper

ডেস্ক রিপোর্ট : প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার পদত্যাগপত্র গ্রহণ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। আজ শনিবার সকালে সিনহার পদত্যাগপত্র বঙ্গভবনে পৌঁছালে তা গ্রহণ করা হয় বলে জানিয়েছেন রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন।

এর আগে গত ২ অক্টোবর এক মাস ছুটির কথা জানিয়ে রাষ্ট্রপতি বরাবর চিঠি পাঠান প্রধান বিচারপতি। প্রথমে ১ নভেম্বর পর্যন্ত ছুটিতে থাকার কথা থাকলেও পরে তা ১০ নভেম্বর পর্যন্ত ছুটিতে থাকার ইচ্ছার কথা জানান। ১৩ অক্টোবর অস্ট্রেলিয়ার উদ্দেশে দেশ ছাড়েন তিনি।

সেই হিসাব অনুযায়ী গতকাল তার ছুটি শেষ হয়েছে। ছুটি শেষ হওয়ার ব্যাপারে গতকাল আইনমন্ত্রী আনিসুল হকের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, প্রধান বিচারপতি ছুটি বাড়িয়েছেন কি না তিনি জানেন না।

জানা যায়, চিকিৎসার জন্য গত ৬ নভেম্বর তিনি অস্ট্রেলিয়া থেকে সিঙ্গাপুর যান। অসুস্থ মেয়েকে দেখতে গতকাল সেখান থেকে কানাডা কানাডার উদ্দেশে যাত্রা করেন।

অসদাচরণ ও অযোগ্যতার কারণে সর্বোচ্চ আদালতের বিচারকদের বরখাস্ত করার ক্ষমতা জাতীয় সংসদের ওপর দেওয়ার বিষয়ে সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল সংক্রান্ত হাই কোর্টের রায় বহাল রাখেন আপিল বিভাগ। গত ১ আগস্ট সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়। রায়ের পর্যবেক্ষণে প্রধান বিচারপতি বাংলাদেশের রাজনীতি ও সংসদ সদস্যদের নিয়ে মন্তব্য করেন। এর পর থেকেই সংশোধনী বাতিলে ক্ষুব্ধ মন্ত্রী ও আওয়ামী লীগের নেতারা প্রধান বিচারপতির সমালোচনায় সরব হন।

ট্যাগ: