banglanewspaper

ক্রীড়া ডেস্ক : ১৯৮৬ সালের পর প্রথমবারের মতো বিশ্বকাপ খেলার স্বপ্ন শেষ হয়ে গেছে নর্দার্ন আয়ারল্যান্ডের। তাদের বিপক্ষে প্লেঅফের দ্বিতীয় লেগে গোলশূন্য ‘ড্র’ করে চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে সুইজারল্যান্ড। প্রথম লেগে তারা এক গোলে এগিয়ে ছিল। অন্যদিকে দ্বিতীয় লেগে গ্রিসের বিপক্ষেও গোলশূন্য ‘ড্র’ করে পঞ্চমবারের মতো বিশ্বকাপ নিশ্চিত করেছে ক্রোয়েশিয়া।

ইউরোপ অঞ্চলের বাছাইপর্ব থেকে সরাসরি বিশ্বকাপে জায়গা করে নিতে পারেনি ক্রোয়েশিয়া। তবে প্লে-অফে দাপট দেখিয়ে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের মূল পর্বে টিকিট পেল দেশটি। গ্রিসের বিপক্ষে দুই লেগের ‍অ্যাগ্রিগেটে জয় নিয়ে মাঠ ছাড়ে জ্লাটকো ডালিকের শিষ্যরা।

দ্বিতীয় লেগে গ্রিসের মাঠ স্তাদিও জিওরগিওস কারাইসকাকিতে আতিথিয়েতা নিতে যায় ক্রোয়েশিয়া। তবে ম্যাচটি গোলশূন্য ড্র হয়। কিন্তু প্রথম লেগে নিজেদের মাঠ জাগরেবে ৪-১ গোলে জেতায় একই অ্যাগ্রিগেট ব্যবধানে জয় পায় তারা।

বিশ্বকাপে এ নিয়ে পঞ্চমবার খেলতে যাচ্ছে ক্রোয়েশিয়া। এর আগে ১৯৯৮, ২০০২, ২০০৬ ও ২০১৪ সালে বিশ্বকাপের মূল পর্বে খেলেছিলো দলটি। ১৯৯৮ সালে সর্বপ্রথম বিশ্বকাপে সুযোগ পেয়েই আসরটির তৃতীয়স্থান দখল করেছিরো ক্রোয়েশিয়া।

অন্যদিকে নর্দান আয়ারল্যান্ডের বিপক্ষে প্লে অফের দ্বিতীয় লেগের ম্যাচে মাঠে নামে সুইজারল্যান্ড। নিজেদের মাঠে ড্র করে ২০১৮ বিশ্বকাপে জায়গা করে নিয়েছে দলটি। এ নিয়ে বিশ্বকাপে পর পর চার বার সুযোগ পেল সুইসরা।

ম্যাচে দুই পক্ষই বেশ কয়েকবার সুযোগ পেয়েও গোল করতে পারেনি। তবে ইউরোপ অঞ্চলের পেছনের সারির দল নর্দান আয়ারল্যান্ড বেশ চমক দেখায় ম্যাচে। শেষ পর্যন্ত কোনো গোল না হওয়ায় ম্যাচটি ড্র হয়। প্রথম লেগে ১-০ তে এগিয়ে থাকার কারণে গ্রেটেস্ট শো অন আর্থে’র মূল পর্বে দেখা যাবে সুইসদের।

ট্যাগ: