banglanewspaper

এবি ডি ভিলিয়ার্সের বিশ্বরেকর্ডের দিনে বিশাল জয় পেয়েছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা।

রোববার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ১৪৮ রানের জয় পেয়েছে প্রোটিয়াসরা।

টস জিতে প্রথমে ব্যাটিং করতে নেমে ডি ভিলিয়ার্সের রেকর্ড সেঞ্চুরিসহ হাশিম আমলা ও ওপেনার রুশোর সেঞ্চুরিতে ৪৩৯  রানের পাহাড় গড়ে দক্ষিণ আফ্রিকা। ওয়ানডে ক্রিকেট ইতিহাসে এটি এক ইনিংসে দ্বিতীয় সর্বোচ্চ রান।

ইনিংসের ৩৯তম ওভারে ওয়ান ডাউনে ব্যাটিং করতে নেমে ডি ভিলিয়ার্স মাত্র ৩১ বলে সেঞ্চুরি করে ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে দ্রুত গতির সেঞ্চুরি করার রেকর্ডটি নিজের করে নিয়েছেন। দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটি গড়ার পথে দ্রুততম হাফসেঞ্চুরির রেকর্ডটিও নিজের করে নিয়েছেন দক্ষিণ আফ্রিকার ওয়ানডে দলের এই অধিনায়ক।

হাফসেঞ্চুরির করেছেন মাত্র ১৬ বলে। ১৭ বলে হাফসেঞ্চুরি করে ২২ বছর ধরে এই রেকর্ডটি এতোদিন সনাথ জয়সুরিয়ার দখলে ছিলো।

আর ৩১ বলে সেঞ্চুরি করে ভেঙ্গেছেন নিউজিল্যান্ডের কোরি অ্যান্ডারসনের ৩৬ বলে করা দ্রুততম সেঞ্চুরির রেকর্ড। শেষ পর্যন্ত মাত্র ৪৪ বল খেলে ৯টি চার ও ১৬টি ছক্কার সাহায্যে ১৪৯ রান করে আউট হয়ে যান তিনি।

এছাড়া ওপেনার রুশো ১১৫ বলে ১২৮ ও হাশিম আমলার ১৪২ বলে অপরাজিত ১৫৩ রানের সৌজন্যে শেষ পর্যন্ত ৪৩৯ রান করে দক্ষিণ আফ্রিকা।

জয়ের জন্য এই বিশাল টার্গেটে খেলতে নেমে জয়ের সম্ভাবনা একবারও দেখাতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। ডোয়াইন স্মিথ ও দিনেশ রামদিন অর্ধশতক করলেও তা কেবল হারের ব্যবধানই কমাতে সাহায্য করে।

শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৯১ রান তুলতে সক্ষম হয় ওয়েস্ট ইন্ডিজ। ফলে ১৪৮ রানের বিশাল জয় পায় স্বাগতিক দক্ষিণ আফ্রিকা।

ট্যাগ: