banglanewspaper

হুমায়ুন কবির: বছর ঘুরে ফেব্রুয়ারি মাস আসলেই ভাষা আন্দোলনের শহীদদের কথা স্মরণে পরে। ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে বরাবরের মতন বাঙালীরা বেশ আগ্রহ হয়ে অপেক্ষা করে ২১ শে ফেব্রুয়ারী বিশ্ব আন্তজাতিক মাতৃভাষা দিবস পালন উপলক্ষে।

সেই ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে কুষ্টিয়া খোকসা উপজেলার বনগ্রাম মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য নির্মাণ করা হচ্ছে ভাষা শহীদদের স্মরণে  শহীদ মিনার। ১৯৭২ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হলেও প্রতিষ্ঠার অদ্যাবধি কোনো শহীদ মিনার নির্মান করা ছিল না। এলাকার মুক্তিকামী মানুষের ও বিদ্যালয় ছাত্র-শিক্ষকদের প্রাণের দাবির  প্রতি শ্রদ্ধা রেখে এবারই নির্মান করা হল শহীদ মিনার।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ শফিকুল ইসলাম বললেন,  বর্তমান বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি এবং বেতবাড়িয়া ইউনিয়নের চেয়ারম্যান মোঃ বাবুল আক্তার নিজের উদ্যোগে প্রায় দেড় লাখ টাকা ব্যয়ে ভাষা শহীদদের জন্য শহীদ মিনার নির্মাণ করা হচ্ছে। তিনি আরো বলেন শহীদ মিনার নির্মাণের কাজ প্রায় শেষ পর্যায়ে। আশা করছি একুশে ফেব্রুয়ারিতে আমরা এবার ফুল দিয়ে সর্বপ্রথম উদ্বোধন করতে পারব।

এদিকে বিদ্যালয় প্রাঙ্গনে ভাষা শহীদদের জন্য শহীদ মিনার নির্মান হওয়ায় বিদ্যালয়ের সকল শিক্ষার্থীরা আনন্দে উচ্ছ্বসিত হয়ে পড়েন। প্রকৃত ভাষার জন্য যারা শহীদ হয়েছিল তাদের কথা তারা শিক্ষকদের কাছ থেকে গল্প আকারে হলেও জানতে পারেছে। তাদের প্রতি পূর্ণ শ্রদ্ধা জানাতে অপেক্ষায় রয়েছে স্থানিয় মুক্তিকামী মানুষ ও বিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীগণ।

ট্যাগ: Banglanewspaper খোকসা বনগ্রাম মাধ্যমিক বিদ্যালয় ভাষা শহীদ শহীদ মিনার