banglanewspaper

আন্তর্জাতিক ডেস্ক : মালদ্বীপে রাজনৈতিক অস্থিরতা সামাল দিতে ১৫ দিনের জরুরি অবস্থা জারি করেছে দেশটির প্রেসিডেন্ট আবদুল্লা ইয়ামিন। জরুরি অবস্থা জারি করার কয়েক ঘন্টা পরই দেশটির সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইয়ূম ও প্রধান বিচারপতি আব্দুল্লাহ সাঈদকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ বাহিনী। 

প্রধান বিচারপতি আব্দুল্লাহ সাঈদের সঙ্গে আলী হামিদ নামে অপর একজন বিচারককেও গ্রেফতার করা হয়েছে। এছাড়া সোমবার রাত থেকে সুপ্রিম কোর্ট এলাকা ঘিরে রেখেছে পুলিশ।

এদিকে, সোমবার স্থানীয় সময় সন্ধ্যার দিকে মালদ্বীপের সুপ্রিমকোর্টের সামনে দেশটির সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইয়ুমকে গ্রেফতারের দাবিতে বিক্ষোভ করেছেন সরকারদলীয় সমর্থকরা। পরে ওই এলাকায় মালদ্বীপ পুলিশের স্পেশাল অপারেশন কর্মকর্তাদের মোতায়েন করা হয়।

সর্বোচ্চ আদালতের সঙ্গে মুখোমুখি অবস্থানের জেরে চলমান উত্তেজনার মাঝে মালদ্বীপে জরুরি অবস্থা জারি করেছেন দেশটির প্রেসিডেন্ট আব্দুল্লা ইয়ামিন। সোমবার রাষ্ট্রীয় টেলিভিশনে জাতির উদ্দেশে দেয়া ভাষণে প্রেসিডেন্টের সহযোগী ও আইনবিষয়কমন্ত্রী আজিমা সাকুর জরুরি অবস্থা জারির ঘোষণা দিয়েছেন।

তিনি বলেন, সরকার বিশ্বাস করে না যে, রাজবন্দিদের মুক্তি দিতে সুপ্রিমকোর্টের আদেশ বাস্তবায়ন করতে হবে। এদিকে দেশটিতে জারি করা জরুরি অবস্থা প্রত্যাহারের জন্য প্রেসিডেন্ট আবদুল্লা ইয়ামিনের প্রতি আহ্বান জানিয়েছেন যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রী বরিস জনসন।

ট্যাগ: Banglanewspaper মালদ্বীপ প্রেসিডেন্ট গ্রেফতার