banglanewspaper

বিশ্বে এমন কিছু জায়গা রয়েছে, যেখানে প্রকৃতির অকৃত্রিম দান আপনার চোখ জুড়োবেই। এবং সুখের খবরটি হল, এই সব দেশগুলিতে

বেড়াতে যেতে সাধারণভাবে ভিসার প্রয়োজন হয় না। বিদেশী পত্রিকা অবলম্বনে এরকম ১৬টি দেশের বর্ণনা এখানে তুলে ধরা হলো। তবে বাংলাদেশের জন্য বেশির ভাগ ক্ষেত্রেই এই সুবিধা প্রযোজ্য নয়।

. জর্ডান (মধ্যপ্রাচ্য) : প্রাচীন আরব সভ্যতার অন্যতম নিদর্শন চেখে দেখতে চাইলে জর্ডান আপনার গন্তব্যের তালিকায় থাকতেই পারে জর্ডান। জর্ডান নদীর অববাহিকায় আরব্য রজনী উপভোগ করতে সাধারণভাবে কোনও ভিসার প্রয়োজন নেই।

. কেনিয়া (আফ্রিকা) : আফ্রিকার বিস্তীর্ণ তৃণভূমি। চড়ে বেড়াচ্ছে হরিণ, জিরাফের দল। দূরে ঘন জঙ্গলে ঢাকা রহস্যময় পাহাড়। মাঝে মাঝে সিংহের গর্জন।বাওবাব গাছ। কেনিয়ার প্রাকৃতিক সৌন্দর্যের সাক্ষী থাকতে পর্যটকের সাধারণভাবে কোনও ভিসা লাগবে না।

. মাদাগাসকার (দক্ষিণ-পূর্বআফ্রিকা) : আফ্রিকার বন্য সৌন্দর্যের স্বাদ পেয়ে যাবেন মাদাগাসকারেও।

. থাইল্যান্ড (দক্ষিণ-পূর্বএশিয়া) : মুগ্ধ করা পাহাড়ি প্রকৃতির সাক্ষী থাকতে সহজ গন্তব্য হতে পারে থাইল্যান্ড। ভিসার ক্ষেত্রে এখানেও ছাড় রয়েছে।

. উগান্ডা (পূর্বআফ্রিকা) : জঙ্গল সাফারি, মাউন্টেন গোরিলা ট্র্যাকিং-সহ নানা আকর্ষণে ভরপুর উগান্ডায় সারা বছরই থাকে পর্যটকদের ভিড়। সাধারণভাবে কোনও ভিসা ছাড়াই ৯০ দিন উগান্ডায় থাকতে পারেন পর্যটকরা।

. হাইতি (ক্যারিবিয়ানদ্বীপপুঞ্জ) : ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের নীল-সাদা সমুদ্র সৈকত আর সবুজ দ্বীপের হাতছানিতে হাইতি-তে প্রতিবছরই জড়ো হয় দেশ-বিদেশের বহু পর্যটক।

. ফিজি : এখনই চলে যেতে ইচ্ছে করছে তো? চিন্তা নেই। ব্যাগ গুছিয়ে ফেলতে পারেন। ভিসা নিয়ে খুব বেশি ভাবতে হবে না।

. ম্যাকাও (চীন) : প্রাচীন ও আধুনিকতার মেলবন্ধনে ছবির মতো সুন্দর ম্যাকাও। চীনে গেলে ম্যাকাও না গেলে অনেক কিছু মিস করবেন।

. হংকং (চীন) : চিন বেড়াতেগেলে হংকং শহরের সৌন্দর্যও আপনাকে মুগ্ধ করতে বাধ্য। বিলাসিতার সব কিছু পাবেন হংকংয়ে।

১০. কুকদ্বীপপুঞ্জ : দ্বীপপুঞ্জ সম্পর্কে আপনার ধারণাই বদলে যেতে পারে কুক আইল্যান্ড গেলে। দ্বীপপুঞ্জ যে এতটা সুন্দর হতে পারে, তার প্রমাণ কুক দ্বীপপুঞ্জ। অপরূপ প্রাকৃতিক সৌন্দর্য মুগ্ধ করে দেয়।

১১. কেপভারদে : অ্যাটল্যান্টিক মহাসাগরের তীরে কেপ ভারদে বা ক্যাবো ভারদে-র সমুদ্র সৈকত ছবির মতো সুন্দর। ইচ্ছে আর উপায় হলে বেরিয়ে পড়তে পারেন।

১২. বলিভিয়া (দক্ষিণআমেরিকা) : লবণ হ্রদের দেশ বলিভিয়া যেন অনেকটা ক্যানভাসে আঁকা ছবির মতো। যেন কোনও শিল্পীর তুলির টানেই তৈরি হয়েছে বলিভিয়া।

১৩. বারমুডা (উত্তরআমেরিকা) : রহস্যময় বারমুডা ট্রায়াঙ্গেলের সঙ্গে একে গোলাবেন না। উত্তর আমেরিকার ছবির মতো দ্বীপ বারমুডায় যেতে বেশির ভাগ দেশের নাগরিকের কোনও ভিসা লাগে না।

১৪. মিয়ানমার : শান্তি ও স্বাধীনতা একই সঙ্গে পেতে হলে আপনার গন্তব্য হতেই পারে মিয়ানমার।

১৫. ইন্দোনেশিয়া : ছবির মতো সুন্দর সমুদ্র সৈকতের স্বাদ পেতে পাড়ি দিন ইন্দোনেশিয়া।

১৬. কম্বোডিয়া : স্বপ্নের আরেক নাম কম্বোডিয়া। অসাধারণ প্রাকৃতিক সৌন্দর্য ও প্রাচীন স্থাপত্যে ভরা কম্বোডিয়া বহু পর্যটকের কাছেই প্রথম সারির পছন্দ।

ট্যাগ: