banglanewspaper

আজকের আগ পর্যন্ত ক্রিকেট বিশ্বকাপে ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ডটি ছিল ক্যারিবীয় দানব ক্রিস গেইলের দখলে। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে চলমান একাদশ বিশ্বকাপের গ্রুপ পর্বের এক ম্যাচে ক্যানবেরায় জিম্বাবুয়ের বিপক্ষে ২১৫ রান করেছিলেন গেইল। যেকোনো বিশ্বকাপে এটাই ছিল কারো সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। ২৫ দিন পর আজ আবার ক্রিকেট বিশ্ব মার্টিন গাপটিলের হাতে বিশ্বকাপে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস দেখলো। নিউজিল্যান্ডের এই ডানহাতি ওপেনার ১৬৩ বলে ব্যক্তিগত ২৩৭ রান করে অপরাজিত ছিলেন। তার ইনিংসটিতে ছিল ২৩টি চার ও ১১টি ছক্কার মার। শুধু তাই নয়, এটা একদিনের ক্রিকেটে গাপটিলের সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহও। সেইসঙ্গে এটি বিশ্বকাপ ইতিহাসে দ্বিতীয় ডাবল সেঞ্চুরি। আর সবমিলিয়ে একদিনের ক্রিকেটে এটা ষষ্ঠ ডাবল সেঞ্চুরি।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ডাবল সেঞ্চুরি এসেছিল ক্রিকেটের লিটল মাস্টার শচীন টেন্ডুলকারের কাছ থেকে। ২০১০ সালের ২৪ ফেব্রুয়ারি ভারতের গোয়ালিয়রে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অপরাজিত ২০০ রান করেছিলেন শচীন। এরপর ভারতীয় ব্যাটসম্যান বীরেন্দর শেহবাগ ও রোহিত শর্মা করেন ২ শতাধিক রানের ইনিংস।

এতদিন পর্যন্ত গেইলই ছিলেন একমাত্র ব্যাটসম্যান যিনি অভারতীয় হিসেবে ডাবল সেঞ্চুরি করেন। আজ এর সঙ্গে যুক্ত হলেন গাপটিল।

উল্লেখ্য, একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ডটি এখন ভারতীয় ব্যাটসম্যান রোহিত শর্মার দখলে। ২০১৪ সালের ১৩ নভেম্বর কলকাতার ইডেন গার্ডেনে শ্রীলঙ্কার বিপক্ষে ২৬৪ রান করেছিলেন তিনি। এর আগে ২০১৩ সালের নভেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০১৯ রানের ইনিংস খেলেছিলেন তিনি।

ট্যাগ: