banglanewspaper

সিঙ্গাপুরের জনক ও দেশটির প্রথম প্রধানমন্ত্রী লি কুয়ান ইউ (৯১) আর নেই। সোমবার স্থানীয় সময় ৩টা ১৮ মিনিটে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।

লি কুয়ানের ছেলে সিঙ্গাপুরের বর্তমান প্রধানমন্ত্রী লি হেসিয়েন এক লিখিত বার্তায় আধুনিক সিঙ্গাপুরের এ জনকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন।

৫ ফেব্রুয়ারি নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে ভর্তি হন ৯১ বছর বয়সী লি কুয়ান। এরপর থেকেই তাকে নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে।

লি হেসিয়েন বাবা লি কুয়ান ইউয়ের মৃত্যুর খবর তার ফেসবুকে দিয়েছেন বলে বিভিন্ন আন্তর্জাতিক বার্তা সংস্থা বলা হয়েছে। ফেসবুকে দেওয়ার সঙ্গে সঙ্গে এ খবর দ্রুত ছড়িয়ে পড়ে।

জাতিসংঘের মহাসচিব বান কি মুন লি কুয়ান ইউয়ের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। এছাড়াও দেশটিতে এক সপ্তাহরে শোক ঘোষণা করা হয়েছে। ২৯ মার্চ তার অসে অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হবে।

ব্রিটেন থেকে স্বাধীন হওয়ার পর ১৯৫৯ সালে সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বগ্রহণ করা লি কুয়ান টানা ৩০ বছর স্বপদে আসীন থাকেন। এই তিন দশকে সিঙ্গাপুরকে ভগ্ন অর্থনৈতিক অবস্থা থেকে তুলে এশিয়ার অন্যতম ধনী দেশে পরিণত করেন তিনি। এ কারণে সিঙ্গাপুরে তিনি গভীর শ্রদ্ধার পাত্র।

ট্যাগ: