banglanewspaper

ময়মনসিংহ প্রতিনিধি: যারা শহরকে নিয়মিত পরিচ্ছন্ন রেখে চলার পথতে সুন্দর রাখছে, জীবাণুুুমুক্ত রাখছে, পরিচ্ছন্ন নগরী হিসেবে তিলে তিলে গড়ে তুলছে ময়মনসিংহ শহরকে, পৌরসভার সেইসব পরিচ্ছন্নতা কর্মীদের কয়েকজনের সাথে বিশ্ব ভালবাসা দিবসে ফুলেল শুভেচ্ছা ও রাতের খাবার বিতরণ করেছে একদল তরুণ। 

যেখানে ভালবাসা দিবস ঘিরে উৎসব আমেজ থাকে সবত্র, সেখানে এসব পরিচ্ছন্নতা কমীরা তাদের আগের অবস্থানে থেকেই পরিচ্ছন্নতার কাজ করে যায়। এসব ভাবনা থেকে এ ব্যতিক্রমী আয়োজন করেছিল বিডি ক্লিন ময়মনসিংহ টিমের সেচ্ছাসেবকগণ।

সরেজমিনে দেখা যায়, বুধবার(১৪ ফেব্রুয়ারী) রাত তখন ৯টা, পৌর মেয়রের 'পরিচ্ছন্ন সকাল' উপহার দিতে স্টেশন রোডে কাজ করছিল একজন পরিচ্ছন্নতা কর্মী হটাৎ, ১৫/২০ জনের একটি তরুন দল হাতে ফুল ও বিরানীর প্যাকেট নিয়ে হাজির। কিছু বুঝে উঠার আগেই একজন তাকে ফুল দিয়ে ভালবাসা দিবসের শুভেচ্ছা জানিয়ে পরিচয় দিলো সংগঠনের। হাসি মুখে ফুল নিয়ে নির্বাক হয়েছিল কতক্ষন পরিচ্ছন্নতা কর্মীর মুখ, ততক্ষনে এ পরিচ্ছন্নতা কর্মীও চিনতে পেরেছেন এদের, এরাই তো পৌর মেয়রকে সাথে নিয়ে পরিচ্ছন্নতার অনুষ্ঠান করে মাঝে মাঝে। ততক্ষনে তরুণদের দলটি দূরে চলে গেছে অন্য পরিচ্ছন্নতা কর্মীর কাছে।
এভাবেই গলিতে গলিতে ও রাস্তায় ঘুরে ভালবাসা দিবস উৎযাপন করেছে পরিচ্ছন্নতা নিয়ে কাজ করা বিডি ক্লিন ময়মনসিংহ নামের সংগঠনটি। 

উল্লেখ্য যে, পৌর মেয়র ইকরামুল হক টিটু নতুন বছরে ময়মনসিংহবাসীকে পরিচ্ছন্ন শহর উপহার দেয়ার লক্ষে রাতে ময়লা পরিবহন ও পরিচ্ছন্নতা কার্যক্রমের শুরু করেন। যেখানে সচেতনতা বৃদ্ধির জন্য তিনি নিজেও প্রচারনার অংশ নিচ্ছেন। এসম পরিচ্ছন্নতা কর্মীদের উৎসাহ জাগাতেই এ ব্যতিক্রমী কাজটি করেছেন এ সংগঠনটি।

সংগঠনটির জেলা সমন্বয়ক সারোয়ার হোসেন জানালেন, প্রায় দেড় বছর যাবত ময়মনসিংহ শহরে কাজ করে যাচ্ছেন তারা, যেখানে সরাসরি পরিচ্ছন্নতার পাশাপাশি সচেতনতা বৃদ্ধিতে বেশি জোর দিয়েছেন তারা। পৌর মেয়র ও জেলা প্রশাসনের সহায়তায় সচেতনতা মুলক অনুষ্ঠান ও করেছেন তারা।

''ভবিষৎ প্রজন্ম যাতে সচেতন হয় এজন্য স্কুল গুলোতে পরিচ্ছন্নতার শপথ পাঠ ও পরিচ্ছন্নতা বিষয়ক নিয়মিত কার্যক্রম চালিয়ে যাচ্ছি আমরা' যোগ করেন সারোয়ার হোসেন।

ব্যতিক্রমী এ আয়োজন সম্পর্কে জানতে চাইলে সংগঠনটির বিভাগীয় সমন্বয়ক এ্যাড. মতিউর রহমান ফয়সাল বলেন '' এ পরিচ্ছন্নতা কর্মীরাই সত্যিকারের নায়ক, যারা রাত জেগে শহরটিকে পরিচ্ছন্ন করে চলছেন। আমরা গর্বিত তাদের সাথে সুখ দুঃখের ক্ষানিকটা ভাগ করতে পেরে।''

ট্যাগ: banglanewspaper পরিচ্ছন্নতা ভালবাসা দিবস