banglanewspaper

ফরহাদ খান, নড়াইল: বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে নড়াইলে বীরশ্রেষ্ঠ শহীদ ল্যান্স নায়েক নূর মোহাম্মদ শেখের ৮২তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। সোমবার (২৬ ফেব্রুয়ারি) সকালে সদরের নূর মোহাম্মদ নগরে কোরআনখানি, শোভাযাত্রা, মুক্তিযুদ্ধভিত্তিক চলচিত্র প্রদর্শনী, নূর মোহাম্মদ শেখের স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ, গার্ড অব অনার, আলোচনা সভা, চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ ট্রাস্টের উদ্যোগে এসব অনুষ্ঠানের আয়োজন করা হয়।  

পরে নূর মোহাম্মদ শেখ গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘর মিলনায়তনে জেলা প্রশাসক এমদাদুল হক চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ^াস। প্রধান বক্তা ছিলেন পুলিশ সুপার (অতিরিক্ত ডিআইজি) সরদার রকিবুল ইসলাম, জেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার এস এ মতিন, ট্রাস্ট্রের সদস্য সচিব চন্ডিবরপুর ইউপি চেয়ারম্যান আজিজুর রহমান ভূইয়া, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট গোলাম নবী, সদর উপজেলা সমবায় কর্মকর্তা তারিকুল ইসলাম, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ মহাবিদ্যালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রণব কান্তি অধিকারী, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মজিদ সরদার, নূর মোহাম্মদ শেখের ছেলে গোলাম মোস্তফা, শিক্ষক নেতা কামরুজ্জামান মুকুল প্রমুখ।

জানা যায়, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ ১৯৩৬ সালের ২৬ ফেব্রুয়ারি নড়াইল সদর উপজেলার মহিষখোলা গ্রামে জন্মগ্রহণ করেন। ২০০৮ সালের ১৮ মার্চ ‘মহিষখোলা’র নাম পরিবর্তন করে ‘নূর মোহাম্মদ নগর’ করা হয়। নির্মাণ করা হয় নূর মোহাম্মদ গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘরসহ স্মৃতিস্তম্ভ। ১৯৭১ সালের ৫ সেপ্টেম্বর যশোরের গোয়ালহাটি ও ছুটিপুরে পাকবাহিনীর সাথে সম্মুখ যুদ্ধে শাহাদাতবরণ করেন নূর মোহাম্মদ। যশোরের শার্শা থানার কাশিপুর গ্রামে তাকে সমাহিত করা হয়। মুক্তিযুদ্ধে বীরোচিত ভূমিকা ও আত্মত্যাগের স্বীকৃতিস্বরূপ তাকে ‘বীরশ্রেষ্ঠ’ খেতাবে ভূষিত করা হয়।

ট্যাগ: banglanewspaper নড়াইল বীরশ্রেষ্ঠ