banglanewspaper

খুলনায় প্রথম টেস্টের চতুর্থ দিনটি স্মরণীয় করে ‍রাখলেন তামিম ইকবাল ও ইমরুল কায়েস। দু’জনই পাকিস্তানের বিপক্ষে প্রথমবারের মতো সেঞ্চুরি করেছেন। তামিমের সামনে এখন কিংবদন্তিদের কাতারে যাওয়ার হাতছানি। এখন পর্যন্ত টানা তিন ম্যাচে শতক হাঁকিয়েছেন এই বাঁহাতি ব্যাটসম্যান।

পরের টেস্টে সেঞ্চুরি করতে পারলেই স্যার ডন ব্র্যাডম্যান, সুনীল গাভাস্কার, শচীন টেন্ডুলকার, কুমার সাঙ্গাকারা, রাহুল দ্রাবিড় ও জ্যাক ক্যালিসের মতো তারকা ব্যাটসম্যানদের পাশে নাম লেখাবেন তামিম। সর্বোচ্চ ছয়টি টেস্ট ম্যাচে টানা সেঞ্চুরি করে রেকর্ড গড়েন অস্ট্রেলিয়ান ‍কিংবদন্তি ব্র্যাডম্যান। এর পরেই টানা পাঁচ ম্যাচে শতক হাঁকানোর কৃতিত্ব দেখান দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস, পাকিস্তানের মোহাম্মদ ইউসুফ ও ভারতের গৌতম গম্ভীর।

২০১৪ সালের নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ দুই টেস্টে সেঞ্চুরি করেন তামিম। আজ পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ১৩৮ রানে অপরাজিত থাকেন। তার সঙ্গী ইমরুল ১৩২ রানে ক্রিজে রয়েছেন। দু’জনই অবিচ্ছিন্ন রেকর্ড ২৭৩ রানের পার্টনারশিপ নিয়ে আগামীকাল পঞ্চম ও শেষ দিনে ব্যাটিংয়ে নামবেন।

তামিম ১২৩ বল মোকাবেলায় ১১টি চার ও তিন ছক্কায় ক্যারিয়ারের সপ্তম টেস্ট সেঞ্চুরি পূরণ করেন। এরই সঙ্গে মোহাম্মদ আশরাফুলকে টপকে হয়ে যান বাংলাদেশের হয়ে সর্বোচ্চ সংখ্যক টেস্ট সেঞ্চুরিয়ান। আশরাফুলের দখলে রয়েছে ছয়টি সেঞ্চুরি। চারটি শতক হাঁকিয়েছেন বাংলাদেশের ব্র্যাডম্যান খ্যাত মুমিনুল হক। ইমরুল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও হাবিবুল বাশার তিনটি করে সেঞ্চুরি করেন।

এদিন আরেকটা মাইলফলক গড়েন তামিম। প্রথম বাংলাদেশী ব্যাটসম্যান হিসেবে আর্ন্তজাতিক ক্রিকেটে ৮ হাজার রান করার গৌরব অর্জন করেন ২৬ বছর বয়সী এই ব্যাটসম্যান।

ট্যাগ: