banglanewspaper

মনির হোসেন জীবন, নিজস্ব প্রতিনিধি : রক্তিম সূর্যোদয়ের প্রথম প্রহর থেকেই সাভারের জাতীয় স্মৃতিসৌধে সর্বস্তরের মানুষের ঢল নেমেছে। বেলা বাড়ার সাথে সাথে জনস্রোত জনসমুদ্রে পরিণত হয়ছে। একে একে ফুলের চাদরে ঢাকা পড়তে থাকে সৌধের শহীদ বেদী। জাতির বীর সন্তানদের শ্রদ্ধা জানাতে বাহারী রংয়ের হাজারে ফুলে ফুলে ঢেকে গেছে শহীদ বেদী। বিন¤্র শ্রদ্ধা আর ভালবাসায় কানায় কানায় পূর্ণ সাভারের জাতীয় স্মৃতিসৌধ। 

স্মৃতিসৌধের মূল ফটক থেকেই নানা ব্যানারে সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান, শ্রমিক সংগঠন, সাংবাদিক ও রাজনীতি ব্যক্তিরা উপস্থিত হয়েছেন শ্রদ্ধা জানাতে। একে একে শ্রদ্ধা জানিয়ে যান বিরোধী দলের নেতা কর্মীরা। এছাড়া সাভার সিআরপির উদ্যেগে শারীরিক প্রতিবন্ধীরাও হুইল চেয়ারে করে ফুল দিয়ে শহীদদের স্মরন করেন।

এদিকে অনেকে এসেছেন পরিবার-পরিজন নিয়ে শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে। আজকের এইদিনে ছোট্ট শিশুটিও লাল সবুজের জামায় রাঙ্গিয়েছে নিজেকে। মাথায় বাংলাদেশ, গালে একেঁছে লাল সবুজ পতাকা। কোমল হাতের ছোয়াঁয় ইট পাথরের কংক্রিটে ফুল রেখেছে শহীদের স্মরনে। শহীদের প্রতি শ্রদ্ধা আর ভালোবাসা প্রজন্ম থেকে প্রজন্ম প্রবাহিত হবে। 

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে মানুষের ঢল। পরিনত হয় জনস্রোত। চৈত্রের খরা রোদ মাথায় নিয়ে ক্লান্তহীন ছুটে চলা। 

অন্যদিকে ঢাকা জেলা পুলিশের পক্ষ থেকে স্মৃতিসৌধে আগত দর্শনার্থীদের জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক প্রামান্যচিত্র পরিদর্শন করা হচ্ছে। পাশাপাশি দেশের জনপ্রিয় শিল্পীদের কন্ঠে দেশের গান পরিবেশন হচ্ছে। সারা দিনব্যাপী চলবে শ্রদ্ধা নিবেদন ও শহীদের স্মরণে নানা আয়োজন।

ট্যাগ: banglanewspaper স্মৃতিসৌধ