banglanewspaper

নিজস্ব প্রতিবেদক: এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের আতঙ্ক ছিল শিক্ষার্থী-অভিভাবকদের মনে। তবে সোমবার (২ এপ্রিল) শুরু হওয়া প্রথম দিনের পরীক্ষা নির্বিঘ্নেই শেষ হয়েছে। কোথাও থেকে প্রশ্নফাঁসের খবর আসেনি।

এতে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের জামাতা ইমরান এইচ সরকার শিক্ষামন্ত্রীসহ সরকারকে অভিনন্দন জানিয়েছেন।

সোমবার (০২ এপ্রিল) তার নিজের ভেরিফাইড ফেসবুক পেজে একটি স্ট্যাটাস দেন। সেখানে তিনি লিখেছেন-

আজ প্রশ্নফাঁস ছাড়াই এইচএসসি পরীক্ষা শুরু হওয়ায় মাননীয় শিক্ষামন্ত্রীসহ সরকারকে অভিনন্দন। আশাকরি ভবিষ্যতের সকল পরীক্ষাই প্রশ্নফাঁস মুক্ত হবে।
*** প্রশ্নফাঁসের দায় শিক্ষামন্ত্রীর হলে প্রশ্নফাঁস ঠেকানোর কৃতিত্বও শিক্ষামন্ত্রীর।

 

 

এদিকে সিদ্ধেশ্বরী গার্লস কলেজে এইচএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শনের পর শিক্ষামন্ত্রী বলেন, এখন আর প্রশ্নফাঁস করা সম্ভব নয়। মানুষের সাধ্যের মধ্যে যা যা করা সম্ভব প্রশ্নপত্র ফাঁস রোধে তাই করা হচ্ছে। তারপরও কেউ যদি এমন ন্যাক্কারজনক কাজের সঙ্গে জড়িয়ে পড়েন তবে তার বিরুদ্ধে সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণ করা হবে।

মন্ত্রী বলেন, প্রতিটি পরীক্ষা কেন্দ্রের জন্য আলাদাভাবে দুটি প্যাকেটে সিলগালা ও সিকিউরিটি প্যাকে প্রশ্ন পাঠানো হয়েছে। পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে কেন্দ্রীয়ভাবে সারাদেশে প্রশ্ন সেট নির্ধারণ হয়েছে। সে প্রশ্ন দিয়েই আজকের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। প্রশ্নফাঁস হওয়ার সকল সম্ভাবনায় কড়া নজরদারি বসানো হয়েছে। তাই প্রশ্নফাঁসের কোনো সুযোগ নেই।

তিনি বলেন, সারা দেশে শান্তিপূর্ণভাবে এইচএসসি ও সমমান পরীক্ষা চলছে। কোথাও প্রশ্নফাঁসের অভিযোগ পাওয়া যায়নি। নির্ধারিত ৩০ মিনিট আগেই পরীক্ষার্থীরা কেন্দ্রে প্রবেশ করেছে। বিভিন্ন কারণে ১০ জন পরীক্ষার্থী এই কেন্দ্রে প্রবেশ করতে দেরি করেছে। নিয়ম অনুযায়ী তাদের তথ্য সংগ্রহ ও দেরির কারণ রেকর্ড করা হয়েছে। তা সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে পাঠিয়ে দিতে নির্দেশনা রয়েছে।

ট্যাগ: banglanewspaper ইমরান এইস সরকার শিক্ষামন্ত্রী