banglanewspaper

নৌযান চলাচলে নৌপথের স্বাভাবিক গভীরতা রক্ষা করতে অভ্যন্তরীণ ৫৩টি নৌপথ খনন করবে সরকার। নৌপরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) প্রকল্পটি বাস্তবায়ন করবে।
 
প্রথম পর্যায়ে ২৪টি নৌপথ খনন ব্যয় ধরা হয়েছে এক হাজার ৮শ’ ৭৩ কোটি ৬৪ লাখ টাকা। অর্থায়ন করা হবে সরকারের উন্নয়ন খাত থেকে। সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের পরই খনন কাজ শুরু হবে।
 
নৌপরিবহন মন্ত্রণালয় এ বিষয়ে প্রস্তাব তৈরি করে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির কাছে জমা দিয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এসব তথ্য পাওয়া গেছে।
 
প্রস্তাবে বলা হয়েছে, নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনে বিআইডব্লিউটিএ কর্তৃক বাস্তবায়নাধীন অভ্যন্তরীণ নৌপথের ৫৩টি রুটে ক্যাপিটাল ড্রেজিং (প্রথম পর্যায়ে ২৪টি নৌপথ) শীর্ষক প্রকল্পের আওতায় খনন কাজ করা হবে।
 
২৪টি নৌপথের এক হাজার ১৪ লাখ ঘনমিটার পলি অপসারণ করা হবে। এরমধ্যে বিআইডব্লিউটিএ নিজস্ব ড্রেজারের মাধ্যমে দু’শ লাখ ঘনমিটার পলি অপসারণ করবে।
 
শুধু গাগলাঘর-মোহনগঞ্জ এলাকার নৌপথ থেকে অপসারণ করা হবে ৪৮ লাখ ঘনমিটার পলি। এছাড়াও এস্কাভেটর দ্বারা ১০ লাখ ঘনমিটার খনন, মাটির ডাইক ও বেড়া নির্মাণ করা হবে।  
 
এসব মনিটরিং করার জন্য পরামর্শক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে সিইজিআইএস নামক প্রতিষ্ঠানকে।

ট্যাগ: