banglanewspaper

জয়নুল হক, জবি প্রতিনিধিঃ দরজায় কড়া নাড়ছে রাশিয়া ফুটবল বিশ্বকাপ। আর মাত্র ১৯ দিন পরেই শুরু হতে যাচ্ছে ফুটবল বিশ্বকাপের এই মহাড়ন। দেশে দেশে বিশ্বকাপকে ঘিরে চলছে উৎসাহ-উন্মাদনা। ফুটবলকে ঘিরে এই উন্মাদনায় পিছিয়ে নেই জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। 

ক্যান্টিন, টিএসসি থেকে শুরু করে ক্লাসের ফাকেঁ সর্বদাই বিশ্বকাপ ফুটবল নিয়ে মাতোয়ারা শিক্ষার্থীরা। নিজের পছন্দের দলের পক্ষ সাফাই গাওয়া আর বাজি ধরাই যেন নিত্য দিনের কাজ। বিশ্ববিদ্যালয়ের ২৩ হাজার শিক্ষার্থীর মধ্যে বেশির ভাগই আর্জেন্টিনা ও ব্রাজিল দলের সাপোর্টারস।  জার্মানি, স্পেন ও ফ্রান্স দলের নামও মাঝেমধ্যে শোনা যায়। 

ইতিমধ্যেই আর্জেন্টিনা ও ব্রাজিল দলের সাপোর্টারসরা নিজ দলের প্রচারনার জন্য বিভিন্ন বিভাগে কমিটি ঘোষণা করেছেন। 

এর মধ্যে  ভূগোল ও পরিবেশ বিভাগে " নিখল বাংলা আর্জেন্টাইন সমর্থক -নিবাস",  রাষ্ট্রবিজ্ঞান বিভাগে আর্জেন্টাইন সমর্থকগোষ্ঠী ১৩ব্যাচ,  ইতিহাস বিভাগে "আর্জেন্টাইন সাপোর্টারস ৯ম ব্যাচ", আর্জেন্টাইন সাপোর্টারস ১১ব্যাচ" উল্লেখযোগ্য। এতে পিছিয়ে নেই ব্রাজিল দলের সাপোর্টারসরাও। তারাও গঠন করেছে, "ইতিহাস বিভাগ (জবি) ঃ ব্রাজিল সমর্থকগোষ্ঠী " নামে কমিটি।

প্রচারনার প্রধান মাধ্যম হয়ে উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। আর্জেন্টিনা সাপোর্টারস, (জবি) ও ব্রাজিল সাপোর্টারস (জবি) নামে গ্রুপের মাধ্যমে দিন-রাত নিজের পছন্দের দলের প্রচারণা চালিয়ে যাচ্ছেন শিক্ষার্থীরা। ক্যাম্পাসে  বিশাল পতাকা টাঙ্গানো, ইফতার মাহফিল ও গেট টুগেদারের আয়োজন করার প্রস্তুতি  নিচ্ছে আর্জেন্টিনা  ও ব্রাজিল  সাপোর্টারসরা।

আর্জেন্টিনার একনিষ্ঠ সাপোর্টার ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থী  মিজানুর রহমান বিডিনিউজআওয়ার২৪কে বলেন, আমি মেসির খুব ভক্ত, এবারের বিশ্বকাপে আর্জেন্টিনার আছে সবচেয়ে শক্তিশালী রক্ষনভাগ এবং এবার বিশ্বকাপে আর্জেন্টিনাই চ্যাম্পিয়ন হয়ে বাজিমাত করবে বলে আশা করি"।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ১৩তম ব্যাচ আর্জেন্টিনা সমর্থকগোষ্ঠীর সাধারণ সম্পাদক  সিফাত রাব্বানী অভিযোগ করে বলেন, আমাকে জার্সি ও খাবারসহ বিভিন্ন অফার দিয়ে ব্রাজিল দল সাপোর্ট করার জন্য অপচেষ্টা করা হয়েছে।

পারভেজ নামের শিক্ষার্থী বলেন, আমি আর্জেন্টিনা দলের নান্দনিক খেলা ও মেসির অসাধারণ ট্র্যাকিং ও ড্রিবলিং এ মুগ্ধ।  এবারের বিশ্বকাপ আর্জেন্টিনাই নিবে বলে মনে করি।

ব্রাজিল দলের সমর্থক ইতিহাস বিভাগ (জবি): ব্রাজিল সমর্থক গোষ্ঠী- এর প্রতিষ্ঠাতা নেইমার বিষয়ক সম্পাদক জুবাইদুর রহমান বলেন, এবারের বিশ্বকাপে ব্রাজিল একটি শক্তিশালী একাদশ নিয়ে মাঠে নামছে।অনান্য দলের তুলনায় এবার শক্তি সামর্থে আমরাই এগিয়ে।নেইমার আমাদের ট্রাম্প কার্ড এছাড়াও দলের অনান্য খেলোয়ার দের সাম্প্রতিক পারফর্মেন্সে আমরা দারুন আশাবাদী।সবকিছু ঠিক থাকলে আমরা এইবার ৬ষ্ঠ শিরোপাটা ঘরে তুলব"

সুমাইয়া তানজুম নামের আরেক শিক্ষার্থী বলেন, "আমি মনে-প্রাণে ব্রাজিল দল সাপোর্ট করি, কারণ এদের আছে বিশ্বমানের তারকা খেলোয়াড় এবং অতীত রেকর্ড গুলোও খুবই উজ্জল। এবারের বিশ্বকাপ ফুটবলে ব্রাজিল দলকে নিয়েই আমার বাজি"। তবে জার্মানি সাপোর্টার নাহিদ বলেন,"যে যা বলুক না কেন,  এবারের বিশ্বকাপেরও গর্বিত দাবিদার হবে জার্মানি"।

বিশ্বকাপ ফুটবল যেন প্রাণের সঞ্চার করেছে শিক্ষার্থীদের মধ্যে। প্রত্যেকই নিজ দলের সাপোর্টারস বাড়ানোর কাজে ব্যস্ত।

ট্যাগ: Banglanewspaper বিশ্বকাপ জবি শিক্ষার্থী