banglanewspaper

ব্রাজিল শেষ বিশ্বকাপ জিতেছিল ২০০২ সালে। এরপর দীর্ঘ ১৬ বছরের প্রতীক্ষা। শিরোপা জেতার পর চার আসরের তিনটিতেই পাঁচবারের শিরোপাজয়ী ব্রাজিলকে বিদায় নিতে হয়েছে কোয়ার্টার ফাইনালের মঞ্চ থেকেই। গত বছর সেমিফাইনাল খেলা ব্রাজিলকে  নিয়ে এবার অনেকে প্রত্যাশা করলেও তাদের থেমে যেতে হয় কোয়ার্টার ফাইনালেই। বিশেষ করে দলের সেরা তারকা নেইমার তাঁর প্রত্যাশা পূরণ করতে পারেননি, উল্টো হতাশ করেছেন। তবে ভক্ত ও সমর্থকদের ব্রাজিলের বিশ্বকাপ থেকে বাদ পড়ায় ঢালাওভাবে শুধু নেইমারকে দায়ী করায় অসন্তুষ্ট ব্রাজিলের সাবেক তারকা ফুটবলার কাকা।

বিশ্বকাপের আগেই ইনজুরিতে পড়েন ব্রাজিল দলের সেরা তারকা নেইমার। তিন মাস তাঁকে থাকতে হয় মাঠের বাইরে। পায়ের অস্ত্রোপচারের জন্য যেতে হয় ছুরি-কাঁচির নিচে। ইনজুরি কাটিয়ে মাঠে ফিরে নিজেকে ঠিক যেন খুঁজে পাচ্ছিলেন না এই তারকা। তবে আস্তে আস্তে ফর্মে ফিরলেও বিশ্বকাপের মতো বড় আসরে সেটা যথেষ্ট ছিল না। ফলে কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের কাছে ২-১ গোলের ব্যবধানে হেরে বিদায় নিতে হয় সেলেসাওদের।

ব্রাজিলের এমন বিদায়ে অনেকে দায়ী করছেন ২৬ বছর বয়সী তারকা নেইমারকে। দলের এই সেরা তারকাকে দায়ী করায় ক্ষুব্ধ কাকা। তাঁর মতে, কেবল একজন মানুষ একটা দলের বিশ্বকাপ থেকে বাদ পড়ায় দায়ী হতে পারে না।

এই ৩৬ বছর বয়সী তারকা বলেন, ‘একটা দলের পরাজয়ে একজন মানুষকে দায়ী করা আমি সমর্থন করি না। ব্রাজিল পরাজিত হয়েছে, নেইমার একা হয়নি। পুরো ব্রাজিলিয়ান জাতীয় দলটাই বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছে।’

তিনি পরামর্শ দেন, যাতে ভক্তরা বাজেভাবে সমালোচনা না করে পরিস্থিতি বুঝে গঠনমূলক সমালোচনা করে।

ট্যাগ: banglanewspaper নেইমার