banglanewspaper

সদ্য সমাপ্ত বিশ্বকাপ ফুটবল আসর থেকে বৃদ্ধিই পাচ্ছে গুগল অনুবাদের পরিমাণ। এখন প্রতিদিন ১৪৩ বিলিয়ন তথা ১৪ হাজার ৩০০ কোটি করে শব্দ বিভিন্ন ভাষায় অনুবাদ করছে গুগল ট্রান্সলেট। 

গুগলের দ্বিতীয় প্রান্তিকের প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এ তথ্য জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী সুন্দর পিচাই। 

সোমবারের ওই অনুষ্ঠানে তিনি বলেছেন, গত বছরের একই সময়ের তুলনায় আমাদের আয় বৃদ্ধি পেয়েছে। এই আয়ে অন্যতম ভূমিকা রেখেছে গুগল ট্রান্সলেট অ্যাপ। 

পিচাই বলেন, ‘একটি শব্দ থেকে শুরু করে বাক্য পর্যন্ত অনুবাদ করে গুগল ট্রান্সলেট। সেখানে সারাবিশ্বের শতাধিক ভাষায় অনুবাদের সুবিধা যুক্ত রয়েছে। আমি সত্যিই অনেকটা অবাক হয়েছি রাশিয়ায় অ্যাপটির ব্যবহার দেখে। কতটা উপকারী হতে পারে অ্যাপটি সেটা দর্শকদের ব্যবহার দেখেই বোঝা গেছে।’

সুন্দর পিচাই বলেন, ‘এটি উপকারী কারণ আমরা বিভিন্ন সময় নানা জায়গাতে যাই, সেখানকার ভাষা আমরা নাও জানতে পারি। সে ক্ষেত্রে এই অ্যাপ খুব উপকার করবে বলেই আমার বিশ্বাস।’

প্রসঙ্গত, আজ থেকে ১২ বছর আগে জায়ান্টটি তাদের এই সুবিধা চালু করে। দিন দিন এর সক্ষমতা বেড়েছে, আর এখন প্রতিনিয়তই এটিকে উন্নত করতে কাজ করে যাচ্ছে। গুগল ট্রান্সলেট অ্যাপটি এখন একটা প্রকৃত সময়ে অন্যদের কথপোকথন অনুবাদ করতে পারে। এমনকি স্মার্টফোন ক্যামেরা ব্যবহার করে রাস্তায় থাকা ভিন্ন ভাষার কোন চিহ্ন ও ভাষা অনুবাদ করতে পারে।

ট্যাগ: banglanewspaper গুগল