banglanewspaper

পাকিস্তানের সাধারণ নির্বাচনে জয় পাওয়া পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানকে ফোনে অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গতকাল সোমবার তাঁরা ফোন কথা বলেছেন। পিটিআইর সংবাদমাধ্যম বিভাগ বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন।

মোদি বলেন, ‘পাকিস্তানের সঙ্গে নতুন সম্পর্কের যুগে প্রবেশের জন্য আমরা প্রস্তুত।’

পিটিআইর বিবৃতিতে বলা হয়, মোদি বলেন দ্বিপক্ষীয় সম্পর্কের উন্নয়নের জন্য দুই দেশে যৌথ কৌশল ঠিক করবে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, নরেন্দ্র মোদি ফোনে কথা বলেছেন ইমরান খানের সঙ্গে। সর্বশেষ নির্বাচনে পাকিস্তানের পার্লামেন্টে (ন্যাশনাল অ্যাসেমব্লি) সর্ববৃহৎ দল হিসেবে পিটিআই জয় পাওয়ায় মোদি অভিনন্দন জানান খানকে।

মোদির বরাত দিয়ে বিবৃতিতে বলা হয়, ‘প্রধানমন্ত্রী (মোদি) আশা করেন, পাকিস্তানের মূলে গণতন্ত্র স্থান পাবে।’ ইমরানের সঙ্গে ফোনালাপে প্রতিবেশীদের সঙ্গে শান্তি ও উন্নয়নের দর্শন তুলে ধরেন মোদি।

পিটিআইর বিবৃতিতে বলা হয়, শুভকামনার জন্য ভারতের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান ইমরান খান। তিনি মোদিকে বলেন, ‘সংলাপের মাধ্যমে সংঘর্ষের সমাধান খুঁজতে হবে।’

গত ২৫ জুলাই পাকিস্তানে সাধারণ নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। সর্বশেষ ফলাফল অনুযায়ী, কেন্দ্রীয় পার্লামেন্টে পিটিআই পেয়েছে ১১৭টি আসন, পিএমএল-এন পেয়েছে ৬৪ ও পিপিপি পেয়েছে ৪৩ আসন। সরকার গঠনে ইমরান খানের দলকে জোট গঠন করতে হবে। তবে এ জন্য তাঁকে ছোট দল বা স্বতন্ত্র পার্লামেন্টের ওপর নির্ভর করতে হবে। আগামী ১১ আগস্ট পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে ইমরান খান শপথ নেবেন বলে জানা গেছে।

ট্যাগ: banglanewspaper ইমরান খান মোদি