banglanewspaper

টেস্ট সিরিজে দুঃস্বপ্নের শুরু। দুই টেস্টেই নাকাল হয়ে হোয়াইটওয়াশ বাংলাদেশ। এমন পারফরম্যান্সের পর ওয়ানডে সিরিজ নিয়ে আশাবাদি হতেও যেন ভয় করছিল টাইগার সমর্থকদের, ওয়ানডেতে বাংলাদেশ তুলনামূলক ভালো দল জেনেও। তবে ভয়কে জয় করেছে মাশরাফির দল। ক্যারিবীয়দের বিপক্ষে দাপুটে ক্রিকেট খেলেই ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতেছে সফরকারিরা, যে সিরিজটা হতে পারতো ৩-০'ও।

সিরিজের দ্বিতীয় ওয়ানডেটি হাতের নাগালে এসেও ছুটে গেছে। মাত্র ৩ রানে হেরে হোয়াইটওয়াশের স্বপ্ন জলাঞ্জলি দিয়েছে টাইগাররা। তবে শেষ ওয়ানডেতে আবারও স্বরূপে দেখা গেছে মাশরাফি বাহিনীকে। ১৮ রানের জয়ে সিরিজটা নিজেদের করে নিয়েছে তারা।

এমন দুর্দান্ত একটি ওয়ানডে সিরিজ কাটানোর পর টি-টোয়েন্টি নিয়ে তো আশাবাদি হতেই পারে বাংলাদেশ! অধিনায়ক সাকিব আল হাসানও মনে করছেন, ওয়ানডে সিরিজ থেকে পাওয়া আত্মবিশ্বাসই বড় রসদ হবে টি-টোয়েন্টিতে।

বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক মানছেন, এই ফরমেটে ওয়েস্ট ইন্ডিজ তুলনামূলকভাবে শক্তিশালী। তবে তার দলেরও সিরিজ জেতার সামর্থ্য আছে মনে করছেন সাকিব।

টাইগার দলপতি বলেন, ‘আমরা টি-টোয়েন্টি সিরিজটা নিয়ে অনেক আশাবাদি। এর বড় কারণ হলো, আমরা ওয়ানডেতে বেশ ভালো করলাম। দেশের বাইরে নয় বছর পর সিরিজ জিতলাম, এটা অনেক বড় অর্জন। আশা করি, এই আত্মবিশ্বাসটা কাজে লাগবে টি-টোয়েন্টি সিরিজে। আর সবাই এই আত্মবিশ্বাসটা নিয়েই খেলতে পারে। যদিও আমরা জানি ওয়েস্ট ইন্ডিজ খুবই শক্তিশালি দল, টি-টোয়েন্টিতে বিশেষ করে। ওদের পছন্দের ফরমেট এটা, আর আমাদের জন্য কঠিন ফরমেট। তারপরও আমি বিশ্বাস করি, আমাদের সামর্থ্য আছে সিরিজটা জেতার।’

টি-টোয়েন্টি ফরমেটে সৌম্য সরকার, আরিফুল হকের মতো তরুণরা যোগ দিয়েছেন। আছেন আবু জায়েদ রাহির মতো তরুণ পেসার। খেলাটাই যেহেতু ধুম ধারাক্কা ফরমেটের, তাই দলের তরুণরা ভালো করবে বলেই আত্মবিশ্বাসী সাকিব। এ নিয়ে তিনি বলেন, ‘বেশ কিছু নতুন খেলোয়াড় আছে আমাদের টি-টোয়েন্টি ফরমেটে। আশা করি, অনেক ভালো করবে তারা। ওদের জন্য অনেক এক্সাইটিং একটা সময়। বাংলাদেশ ক্রিকেটের জন্য ভালো একটা দিক যে, সুযোগ পাচ্ছি এই ফরমেটটাতে চেষ্টা করার। যেহেতু এটা নতুনদেরই খেলা, আশা করি ওরা ভালো করবে।’

ট্যাগ: banglanewspaper সাকিব