banglanewspaper

পরমাণু চুক্তি নিয়ে ইরানের সঙ্গে বর্তমান সংকট সমাধানে সরাসরি সংলাপের প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে, ইরানের পক্ষ থেকে পরোক্ষভাবে এমন সম্ভাবনাকে উড়িয়ে দেয়া হয়েছে।
 
সোমবার ট্রাম্প জানিয়েছিলেন, চলমান সংঘাত নিরসনে তিনি ইরানের প্রেসিডেন্টের সঙ্গে বিনা শর্তে সংলাপের জন্য প্রস্তুত আছেন।

মঙ্গলবার ট্রাম্প আবারও জোর দিয়ে বলেন, ইরানের প্রেসিডেন্টের সঙ্গে তার বৈঠক দ্রুত অনুষ্ঠিত হবে বলে তার মনে হচ্ছে। একইসঙ্গে তিনি বলেন, ‘হয়ত হবে না'। এ প্রসঙ্গে তিনি আবারও ইরানের সঙ্গে পরমাণু চুক্তির কড়া সমালোচনা করেন।

ট্রাম্প গোটা বিষয়টি নিয়ে বিভ্রান্তি সৃষ্টি করায় নানা রকম প্রতিক্রিয়া শোনা যাচ্ছে। সংলাপের প্রস্তাব সম্পর্কে ইরানের শীর্ষ নেতৃত্ব এখনও নীরব রয়েছে। তবে সে দেশের অনেক শীর্ষ কর্মকর্তা ও নেতার মতে, এই মুহূর্তে ওয়াশিংটনের সঙ্গে এমন সংলাপ অসম্ভব। 

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মুহম্মদ জাভাদ জারিফ এক টুইট বার্তায় ওয়াশিংটনের সঙ্গে সংলাপের সম্ভাবনা উড়িয়ে দিয়ে বলেছেন, হুমকি, নিষেধাজ্ঞা মোটেই কাজ করবে না। তার বদলে ইরান ও আন্তর্জাতিক দায়বদ্ধতার প্রতি শ্রদ্ধা দেখানোর চেষ্টা করা উচিত।

তিনি সেইসঙ্গে মনে করিয়ে দেন, যে ইরান ও মার্কিন যুক্তরাষ্ট্র দুই বছর ধরে আলোচনা চালিয়েছে। যুক্তরাষ্ট্র ছাড়াও ইউরোপীয় ইউনিয়ন, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, চীন ও রাশিয়ার সঙ্গে আলোচনার মাধ্যমে পরমাণু চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। ওয়াশিংটন একা সেই চুক্তি ত্যাগ করেছে। অতএব অন্য কাউকে এ জন্য দোষ দেওয়া যায় না।

ট্যাগ: banglanewspaper ট্রাম্প