banglanewspaper

সময়ের সাথে সাথে সময়ের স্পর্শে কত কথা এসে যায় প্রতিবাশী এই মনে। অসম্ভব কোন সামরিক কলাকৌশল বা সকলকে বিভ্রান্ত করে এমন কিছু এখানে প্রশংসিত। খুবই মনের কথা যখনই এসেছে তা তখনই লিখে রেখেছ, পরে হয়তোবা তা কিছুটা সম্প্রসারিত হয়েছে, প্রতিবেশী সময়ের কবিতাগুলো মুলত তাই বললেন লেখক আল হাদী।
নিজের অস্বিত্বের অনুভব তাঁর শরীর লাভ, অতি মৃত্য, আচার আচারণ, ব্যবহারিক জীবন, বাংলাদেশ ইত্যাদি ইত্যাদি সমসাময়িক নানা বিষয় নিয়ে মুদ্রিত হয়েছে প্রতিবাশী সময়। বইটি প্রকাশ করেছে প্রাচ্য প্রকাশনী। ১৯২ পৃষ্ঠার এই বইটিতে ১৯১ টি কবিতা স্থান পেয়েছে। কবিতা গুলোর মধ্য ৬ দফা শেখ মুজিবর রহমান, অস্তগামী সূর্যের কেবল পেছনটা দেখা যায়, একজন কবি যখন একজন মানুষকে চিনতে পারে না, এক জোড়া দিনরাত্রি, পরশ পাথর চিনলিনা রে দুনিয়া, চাঁদ নেমে আসে, আমি আমাকে হত্যা করি আমার মাঝে, নিবিড় মাখামাখি,ভেসে বাড়ান স্বপ্নের পদ্মাসেতু, প্রিয় গোলাপী কাক, অভিনয় মরণ ইতাদি উল্লেখযোগ্য।
আল হাদী, তিনি মাগুরা জেলার এক ছায়াঘেরা নিবিড় গ্রামে জন্মগ্রহন করছেন। শৈশব থেকেই তাঁর যেকোনো চর্চার মাধ্যম অন্যদের থেকে কিছুটা আলাদা। যার প্রকাশ পরিলক্ষিত হয় তাঁর আচরণ ও অন্যান্য কর্মকান্ডে।
বইটি উৎসর্গ করা হয়েছে - যারা বিশ্বাস করে \'ব\' মানে বঙ্গবন্ধু, \'ব\' মানে বাংলাদেশ।
প্রচ্ছদ - আল হাদী,
বইমেলায় পাওয়া যাচ্ছে - গদ্য-পদ্য প্রকাশনীতে, বইটির মূল্য- ৩০০ ।

বিডিনিউজআওয়ার২৪/মাহাবুব সবুজ

ট্যাগ: