banglanewspaper

বিশ্ব আদিবাসী দিবস আজ। ১৯৯৪ সালের ২৩ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশনে প্রতিবছর ৯ আগস্ট বিশ্ব আদিবাসী দিবস পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। 

এই দিবস উপলক্ষে জাতিসংঘের মহাসচিব বান কি মুন এক বাণীতে বলেন, বিশ্বের ৭০টি দেশে ৩৭ কোটি আদিবাসীর বসবাস। এর অধিকাংশ এখনো শিক্ষা, স্বাস্থ্য, অর্থনৈতিক ক্ষেত্রে বৈষম্যের শিকার। এদের উন্নয়নের জন্য সবাইকে একযোগে কাজ করতে হবে। 

বাণীতে ২০০৭ সালে আদিবাসীদের অধিকার বিষয়ে নেওয়া সিদ্ধান্তকে আদিবাসীদের প্রতি ন্যায়বিচার, সম-অধিকার ও উন্নয়নের ক্ষেত্রে বিশেষ অগ্রগতি হিসেবে উল্লেখ করা হয়।

এতদিন যারা বাংলাদেশে আদিবাসী ছিলেন রাষ্ট্রীয় আইনে তারা এখন ‘ক্ষুদ্র নৃ-গোষ্ঠী’। পঞ্চদশ সংশোধনীতে বাংলাদেশে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীকে উপজাতি বা ক্ষুদ্র নৃ-গোষ্ঠী বলে আখ্যায়িত করা হয়েছে। 

আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠান, আলোচনা ও টকশোতে ‘আদিবাসী’ শব্দটির ব্যবহার পরিহার করার জন্য সরকারের পক্ষ থেকে অনুরোধ করা হয়। তবে আদিবাসী ফোরামের সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা) অন্যান্য ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সংগঠনের নেতারা সংবিধানে ‘আদিবাসী’ শব্দটি ফিরিয়ে আনার দাবি জানিয়ে আসছেন।
 

ট্যাগ: bdnewshour24 আদিবাসী