banglanewspaper

ফারমার্স ব্যাংকে বাংলাদেশ ব্যাংকের পর্যবেক্ষক নিয়োগ আগামী ১৭ ফেব্রুয়ারি স্থগিত ঘোষণা করেছেন হাইকোর্ট। রোববার (০৭ ফেব্রুয়ারি) বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি একেএম সাহিদুল হকের হাইকোর্ট বেঞ্চ এ স্থগিতাদেশ ও রুল জারি করেন।

একইসঙ্গে এ নিয়োগ সংক্রান্ত বাংলাদেশ ব্যাংকের দেওয়া চিঠি কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। বাংলাদেশ ব্যাংককে সংশ্লিষ্ট রুলের জবাব দিতে বলা হয়েছে।


ফারমার্স ব্যাংকের পক্ষে শুনানিতে অংশ নেন ব্যারিস্টার মওদুদ আহমদ, একে রাশেদুল হক ও অনুপম বিশ্বাস। বাংলাদেশ ব্যাংকের পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

গত ১৩ জানুয়ারি কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও বিনিয়োগ বিভাগের মহাব্যবস্থাপক এ এন এম আবুল কাশেমকে ফারমার্স ব্যাংকে পর্যবেক্ষক হিসেবে নিয়োগ দেয় বাংলাদেশ ব্যাংক। ওইদিন কেন্দ্রীয় ব্যাংকের অফ-সাইট সুপারভিশন বিভাগ থেকে ফারমার্স ব্যাংকের চেয়ারম্যানের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়।

ব্যাংকের পরিচালনা পর্ষদ, ক্রেডিট ও অডিট কমিটিসহ গুরুত্বপূর্ণ সব বৈঠকে পর্যবেক্ষককে উপস্থিত থাকার নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক। আর ফারমার্স ব্যাংকে যেকোনো বৈঠকের তিন কর্মদিবস আগে সংশ্লিষ্ট কাগজপত্র পর্যবেক্ষকের কাছে পাঠাতে বলে।

ব্যাংকের আর্থিক সূচকের অবনতি ও সুশাসন নিশ্চিত করতে ব্যর্থ হওয়ায় কেন্দ্রীয় ব্যাংক এ সিদ্ধান্ত নিয়েছিল।

 

ট্যাগ: