banglanewspaper

রোববার (০৭ ফেব্রুয়ারি) বিকেলে ইসি সচিবালয়ের নিজ কার্যালয়ে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) জাবেদ আলী সাংবাদিকদের জানান আগামী দু’এক মাসের মধ্যেই উন্নতমানের জাতীয় পরিচয়পত্র বা স্মার্টকার্ড বিতরণে যাবে নির্বাচন কমিশন (ইসি)।



তিনি বলেন, ইতিমধ্যে প্রধানমন্ত্রীর ত্রাণ ভাণ্ডারে প্রোডাকশন হচ্ছে। আগামী দুই এক মাসের মধ্যেই বিতরণ শুরু হয়ে যেতে পারে। এখন প্রায় ১০ কোটি ভোটার হয়ে গেলো। তাদের সবারই হবে। ওদের (কার্ড প্রস্তুতকারী প্রতিষ্ঠান) সঙ্গে ৯ কোটির চুক্তি হয়েছে।



যারা ২০১৪ সালে ভোটার হয়েছেন তাদের আগ্রাধিকার ভিত্তিতে স্মার্টকার্ড দেওয়া হবে। এজন্যই তাদের আগে নরমাল লেমিনেটেড কার্ড দেওয়া হয়নি। মানুষ বিরক্ত হচ্ছে, আরো দেরি করবেন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, না না প্রোডাকশন তো হচ্ছে। ছাপিয়েই বিতরণ হবে।


ইসি কর্মকর্তারা জানিয়েছেন, ফ্রান্সের একটি কোম্পানি নির্বাচন কমিশন থেকে স্মার্টকার্ড প্রস্তুতের কাজ নিয়েছে। প্রধানমন্ত্রীর ত্রাণ ভাণ্ডারে বসানো নয়টি মেশিন ও ইসির এনআইডি শাখার স্থাপিত ১টিসহ মোট দশটি মেশিনে কার্ড ছাপানো হচ্ছে। ইতিমধ্যে ৫০ লাখের বেশি কার্ড ছাপানোর শেষ হয়েছে।

এদিকে, ইসি সূত্র জানিয়েছে, স্মার্টকার্ড বিতরণের সময় নাগরিকদের দশ আঙুলের ছাপ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি নেওয়া হবে। ২০১৪ সাল থেকে নাগরিকদের আগের মতো লেমিনেটেড কার্ড সরবরাহের আনুষ্ঠানিক কার্যক্রম বন্ধ রেখেছে ইসি।

ট্যাগ: