banglanewspaper

কিছু দাগ আছে যেগুলো সহজে কাপড়ে লাগলে উঠে না। তেমনি হচ্ছে রক্তের দাগ। অনেক কেমিক্যাল দিয়ে কিংবা লন্ড্রির দোকানে দিয়েও পুরোপুরি রক্তের দাগ উঠানো সম্ভব হয় না। তবে রান্না ঘরের কিছু উপাদান রয়েছে যা বাড়িতে বসে সহজেই রক্তের দাগ উঠানো সম্ভব হবে।

ভিনেগার: কাপড়ে রক্তের দাগ বসে যাবার আগেই তা ধুয়ে ফেলা ভালো। এক্ষেত্রে একটি পাত্রে কাপড়টি রেখে তার ওপরে সাদা ভিনেগার ঢেলে দিন। পানির সঙ্গে মেশাবেন না। এরপর ৫-১০ মিনিট রেখে দিন। এরপর কাপড়টা ধুয়ে ফেলুন, প্রয়োজন মনে হলে আবারও ভিনেগারে ভিজিয়ে রাখুন একদফা। ভিনেগারে থাকা এসিড কাপড় থেকে দাগ তুলে ফেলতে সাহায্য করে।

কোকা কোলা: অনেক সময় বাড়ির বাইরে কোনো দুর্ঘটনায় হাত-পা ছড়ে গেলো, কাপড়ে পড়ল রক্তের দাগ। তখন ভিনেগার পাবেন কোথায়? কোনো একটি দোকান থেকে কোকাকোলা বা পেপসি কিনে তা দিয়ে ধুয়ে ফেলুন দাগ লাগা কাপড়। কিছুক্ষণ ভিজিয়ে রাখতে পারলে আরও ভালো। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

কর্নফ্লাওয়ার: কর্নফ্লাওয়ার বা কর্ন স্টার্চের সঙ্গে অল্প করে ঠাণ্ডা পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। কাপড়ের দাগ লাগা অংশে ঘষে ঘষে পেস্ট লাগিয়ে নিন। এরপর কাপড়টাকে রোদে শুকিয়ে নিন। পেস্ট শুকিয়ে গেলে ব্রাশ দিয়ে ঝেড়ে নিন। দেখবেন কর্ন ফ্লাওয়ারের গুঁড়োর সাথে কাপড়ের দাগটাও চলে  গেছে।

ট্যালকম পাউডার: গরমকালে সবার বাড়িতে ট্যালকম পাউডারের একটা কৌটা থাকে। কর্নফ্লাওয়ারের মতই কাজ করে ট্যালকম পাউডার। একে পানির সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন এবং কাপড়ে লাগিয়ে নিন। শুকিয়ে যাবার পর পাউডার ঝেড়ে ফেলুন।

লবণপানি: ঠাণ্ডা পানির সঙ্গে লবণ মিশিয়ে তাতে ভিজিয়ে রাখুন রক্তের দাগ লাগা কাপড়টি। ৩-৪ ঘণ্টা পর সাধারণ ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন, দেখবেন উঠে যাবে।

ট্যাগ: Banglanewspaper কাপড় রক্তের দাগ মুছবেন কীভাবে