banglanewspaper

ঘরমুখো মানুষের নিরাপত্তায় র‍্যাবের পক্ষ থেকে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। র‍্যাব মহাসড়কের যানজট পরিস্খিতি ঘুরমুখো মানুষকে জানাতে ফেসুবুকে প্রতি চার ঘন্টা পরপর অাপডেট সেবা দেয়া হবে বলে জানিয়েছেন র‍্যাবের মহাপরিচালক বেনজির অাহমেদ।

১৮ অাগস্ট, শনিবার দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে ঈদুল অাযহার নিরাপত্তা পরিস্থিতি নিয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব জানান।

বেনজির বলেন, এবার ঘুরমুখো মানুষকে ঈদে নৌ, রেল ও সড়ক পথের চিত্রের ব্যাপারে অাগাম তথ্য দিতে র‍্যাবের পক্ষ থেকে একটি ফেসবুক পেজ খোলা হয়েছে। তাতে প্রতি চার ঘণ্টা পরপর রাস্তাঘাট, নৌ ও রেলের অাপডেট তুলে দেয়া হবে। কেউ বাসা থেকে বের হবার সময় তারা রাস্তাঘাটের অাপডেট দেখে বের হতে পারবেন। এ কাজটি প্রতিটি র‍্যাবের ব্যাটালিয়ন তাদের নিজস্ব ফেসবুক পেজে এলাকা ভিত্তিক অাপডেট তুলে দেবেন। তার মাধ্যমে সে এলাকার একটা চিত্র পাওয়া যাবে। ঘরমুখো মানুষজন নিরাপদে ঘরে ফিরতে পারবেন।

ভারতে গ্রেফতার হওয়া জঙ্গি মিজানকে দেশে ফিরিয়ে অানার ব্যাপারে তিনি বলেন,  মিজান ব্যাঙ্গালুরুতে গ্রেফতার হয়েছেন। তাকে সেখান থেকে কোলকাতায় নিয়ে অাসা হবে। তারপর অালোচনার মাধ্যমে দেশে অানা হবে। তবে মিজান যেহুতু বড় শীর্ষ সন্ত্রাসীও তার নামে মামলা রয়েছে সে কারণে ফিরিয়ে অানা একটু জটিল। তবে দুই দেশের অালোচনা সমঝোতার পর ফিরিয়ে অানা হবে।

ডিজি বলেন, নিরাপদ সড়কের দাবিতে ছাত্র অান্দোলকে কেন্দ্র করে জিগাতলার ঘটনায় গুজব ছড়ানোকারীরা মিথ্যা কথা, তথ্য ও ভিডিও ছড়িয়ে একটি গোষ্ঠি দেশকে ধ্বংস দিতে নিতে চেয়েছিল। তারা যারাই হোক না কেন তাদের অাইনের অাওতায় অানা হবে। তারা যে রাজনৈতিক দলেরই হোক না কেন ছাড় দেয়া হবে না।

তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানো ও সাইবার অপরাধ প্রতিরোধে সাইবার পেট্টোলিং টিম গঠন করা হয়েছে। সে টিম কাজ করছে বলে জানান তিনি।

দেশে ঈদুল অাযহায় কোনো জঙ্গি হামলার অাশঙ্কা রয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশে সক্রিয় ও নিস্ক্রিয় জঙ্গি সংগঠনগুলোকে নজরদারীতে রাখা হয়েছে। তাদের গতিবিধি অামাদের নজরে অাছে। প্রতি সপ্তাহে অামরা জঙ্গি গ্রেফতার করছি। মাদকের পাশাপাশি এ অভিযানও অব্যাহত অাছে। 

মাদক ব্যবসায়ীদের তালিকা ও মাদক অভিযানের ব্যাপারে মহাপরিচালক বলেন, প্রতিনিয়ত মাদক ব্যবসায়ীদের তালিকা হালনাগাদ করতে হয়। তালিকার বাহিরেও লোকজন অামরা পাচ্ছি। এমন তো নয় তালিকার বাহিরে লোকজন নেই। এ তালিকায় নতুন কোনো মাদক ব্যবসায়ীর নাম যুক্ত হলে অবাক হবার কিছু নেই। 
মাদকের বিরুদ্ধে অভিযান চলমান অাছে। কেউ ঈদকে কেন্দ্র করে মাদক বিক্রি, সরবরাহ করলে তার ব্যাপারে অামাদের তথ্য দিন, তাকে ধরিয়ে দিন। মাদক ব্যবসায়ীদের নিঃচিহৃ করতে হবে। কারণ এটা জাতির জন্য জরুরী। অাগামীতেও এ সংগ্রাম অব্যাহত থাকবে।

ট্যাগ: banglanewspaper ফেসবুক র‍্যাব