banglanewspaper

আলফাজ সরকার আকাশ, শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি : গাজীপুরের শ্রীপুর উপজেলার তেলিহাটি ইউনিয়নের টেপিরবাড়ি এলাকায় অভিযান চালিয়ে প্রায় আড়াই একর বনবিভাগের গেজেটভুক্ত জমি উদ্ধার করেছে বনবিভাগ। গত মঙ্গলবার সকাল থেকে বিকেল পর্যন্ত এ অভিযাণ পরিচালিত হয়। পরে সেখানে বনবিভাগ কয়েক হাজার গাছের চারা রোপন করেছে। দীর্ঘদিন ডিবিএল নামে একটি কারখানা এ জমিটি অবৈধভাবে দখল করে রেখেছিল। 

সাতখামাইর বিট কর্মকর্তা নুরুল ইসলাম বলেন, আমাদের অভিযানে উদ্ধার হওয়া জমিতে গাছের চারা রোপন করা হয়েছে। সংশিল্পষ্ট প্রতিষ্ঠানটি এই জমি জবরদখল করে রেখেছিল। চরম ঝুঁকি সত্বেও আমরা অভিযান পরিচালনা করেছি। দীর্ঘদিন ধরে ওই প্রতিষ্ঠানটি আমিনুল ইসলাম প্রিন্সসহ কতিপয় ভ’মি দখলবাজদের নেতৃত্বে এ বনের জায়গা দখল করে রেখেছিল। সম্প্রতি বেদখলে থাকা জমির কিছু অংশ উদ্ধার করা হয়েছে। বাকি অংশ মঙ্গলবার উদ্ধার করা হয়। শ্রীপুর উপজেলা রেঞ্জ কর্মকর্তা মোজাম্মেল হকের নেতৃত্বে ৬২জন বন কর্মী নিয়ে এ অভিযান পরিচালিত হয়। এ সময় অভিযানে কাঁটা তারের বেড়া ও টিন দিয়ে ঘিরে রাখা বনভূমি উদ্ধার করা হয়।

এ ব্যাপারে ডিবিএল-এর পক্ষে আমিনুল ইসলাম প্রিন্স জমি দখলের কথা অস্বিকার করে বলেন, এখানে বনের জমি দখলের কোন ঘটনা ঘটেনি। তবে আমাদের জমির পাশে বনের কিছু জমিতে বনবিভাগ চারা রোপন করেছে। 

শ্রীপুর রেঞ্জ কর্মকর্তা মোজাম্মেল হক জানান, টেপিরবাড়ি মৌজায় ডিবিএল কারখানার দখলে থাকা জমি উদ্ধারে অভিযাণ পরিচালণা করে বিপুল পরিমাণ কাঁটাতার ও টিন জব্দ করা হয়। এসময় ২ একরের উপর বনবিভাগের গেজেটভুক্ত বনভূমি উদ্ধার করা হয়। যার বর্তমান বাজার মূল্য দুই কোটি টাকার বেশি হবে।এ ভূমি দখলের সাথে জড়িতদের বিরুদ্ধে মামলা করার প্রক্রিয়া চলছে।

ট্যাগ: banglanewspaper শ্রীপুর