banglanewspaper

কুষ্টিয়া প্রতিনিধি: শহুরে সাহিত্যিকদের সাথে মফস্বলের সাহিত্যিকদের যোগাযোগের মেলবন্ধনের মাধ্যম হয়ে উঠেছে শিল্প সাহিত্যের কাগজ ‘তিথিয়া’। এইকসাথে জেলার নবীন ও প্রবীন সাহিত্যনুরাগীদের একত্র করার সাথে সাথে তরুন সাহিত্যিকদের উঠে আসার প্লাটফর্ম এবং লেখকের বোধকে সকলের মাঝে পৌঁছে দেওয়ার জন্য ‘তিথিয়া’ রাখছে গুরুত্বপূর্ণ অবদান।

সোমবার (২০ আগস্ট) মিরপুর উপজেলার আমলা পাবলিক লাইব্রেরীতে তিথিয়ার সাহিত্য আড্ডায় এমনটিই বলেন অতিথিরা। বিকেলে কুষ্টিয়ার অন্যতম কবি জসীম উল্লাহ আল হামিদের ৪৬তম জন্মবার্ষিকী উদযাপন ও ঈদ পূনর্মিলনী সাহিত্য আড্ডা অনুষ্ঠিত হয়।

সাহিত্য আড্ডায় তিথিয়ার সহকারী সম্পাদক হাসমত আলীর সভাপতিত্বে আলোচনা করেন সিলেট সরকারি মডেল স্কুল এ্যান্ড কলেজের বাংলা বিভাগের প্রভাষক এইচ আই হামিদ, আমলা পাবলিক লাইব্রেরীর সভাপতি মকবুল হোসেন বিশ্বাস, সাধারণ সম্পাদক মারফত আলী মাস্টার, বাংলাদেশ সুইমিং ফেডারেশনের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম, তিথিয়ার উপদেষ্টা কাঞ্চন কুমার, নির্বাহী সম্পাদক রাসেল আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সৈকত আহমেদ, শিক্ষার্থী ইমরান হোসেন, সাইফুল ইসলামসহ বিভিন্নজন।

আড্ডায় আলোচকরা বলেন, সাহিত্যে লেখক তার সুন্দর বোধকে প্রকাশ করে এবং তারপর সে বোধকে সকলের মাঝে ছড়িয়ে দিতে হয়। ‘তিথিয়া’ একইসঙ্গে লেখকদের লেখা প্রকাশের মধ্য দিয়ে যেমন সেই বোধকে প্রকাশ করছে, ঠিক তেমনি আলোচনা, আড্ডা ও সেমিনারের মাধ্যমে এই বোধকে শুধুমাত্র একটি জায়গায় না রেখে বরং তা সকলের সামনে সহজ ও সুন্দর করে তুলে ধরে মানুষের বোধকে জাগিয়ে তোলার কাজ করে যাচ্ছে।

তারা বলেন, ছোট্ট একটি মাধ্যম হয়েও কুষ্টিয়ার শিল্প-সাহিত্যে তিথিয়া রাখছে গুরুত্বপূর্ণ ভূমিকা। একইসাথে সামাজিক কর্মকান্ডের মাধ্যমেও তিথিয়া সমাজ গঠনে তরুনদের জাগিয়ে তুলে যে ধরনের কাজ শুরু করেছে, সে চলার পথ সুগম হোক।

অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন কবি নাজির উদ্দীন, সালমান আফ্রিদীসহ বিভিন্ন কবি সাহিত্যিক। অনুষ্ঠানে জন্মদিনের শুভেচ্ছা বক্তব্য রাখেন ও স্বরচিত কবিতা পাঠ করেন কবি জসীম উল্লাহ আল হামিদ। এসময় কেক কেটে কবি’র জন্মদিন উদযাপনের আয়োজন করা হয়।

অনুষ্ঠান শেষে ধন্যবাদ জ্ঞাপন করেন তিথিয়ার সম্পাদক হোসাইন মোহাম্মদ সাগর। ‘তিথিয়া’ কে এগিয়ে নিতে এসময় তিনি সকলের সহযোগীতা প্রত্যাশা করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন কুষ্টিয়ার নবীন কবি ফয়সাল হাবিব সানি।

ট্যাগ: bdnewshour24 তিথিয়া