banglanewspaper

ক্রিকেটের আন্তর্জাতিক অভিভাবক সংস্থা আইসিসি ২০১৯ সালের বিশ্বকাপের ম্যাচগুলো প্রেক্ষাগৃহে সরাসরি দেখানোর জন্য টেন্ডার আহ্বান করেছে। টুর্নামেন্টটির আঞ্চলিক কিংবা বিশ্বব্যাপী স্বত্ব ক্রয়ে আগ্রহী প্রতিষ্ঠিত সিনেমা হল কর্তৃপক্ষ, সিনেপ্লেক্স ও থিয়েটার এই সুযোগ গ্রহণ করতে পারবে। টিভি, অনলাইন, সোশ্যাল মিডিয়া স্বত্ত্ব বিক্রি করার পর এবার আইসিসি মাঠে নেমেছে বিশ্বকাপের ম্যাচগুলো সিনেমা হলের কাছে বিক্রি করতে।

এ লক্ষ্যে আইসিসি একটি আন্তর্জাতিক দরপত্র, ইনভাইটেশন টু টেন্ডার (আইটিটি) আহ্বান করেছে। এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে আইসিসি। এর নাম দেয়া হয়েছে সিনেমা স্ক্রিনিং রাইটস।

প্রতিষ্ঠিত সিনেমা চেইন ব্যবসায়ী, কিংবা ব্যক্তিগত কোনো সিনেপ্লেক্স এবং থিয়েটার কোম্পানিগুলোকে আহ্বান করা হয়েছে এই দরপত্রে অংশ নেয়ার জন্য টেন্ডার জমা দেয়ার জন্য। মিডিয়া রাইটস এজেন্সিও এই দরপত্রে আহ্বান করতে পারবে বলে জানিয়েছে আইসিসি।

আইসিসির মিডিয়া রাইটস, ব্রডকাস্ট অ্যান্ড ডিজিটালের প্রধান আরতি সিং দেবাস জানিয়েছেন, ‘২০১৯ বিশ্বকাপ হতে যাচ্ছে ওয়ানডে ক্রিকেটের সবচেয়ে জমজমাট আসর। আইসিসি চায় ক্রিকেটের সঙ্গে আরও বেশি মানুষের সংযোগ। ক্রিকেটের নিয়মিত সমর্থকের সঙ্গে যেন আরও নতুন নতুন সমর্থক যোগ হতে পারে, সে জন্য ভিন্ন ভিন্ন প্লাটফর্মে ম্যাচগুলো সম্প্রচারের ব্যবস্থা করছে আইসিসি। সিনেমা স্ক্রিনিং প্রস্তাব হচ্ছে তেমনই একটি ভিন্নমাত্রার চিন্তার উপাদান। যার মাধ্যমে আমরা চাই ক্রিকেট সমর্থকদের মধ্যে আমাদের সংযোগটা আরও বেশি বাড়িয়ে তুলতে।’

২০১৯ সালের ৩০ মে লর্ডসে পর্দা উঠবে ক্রিকেটের সবচেয়ে বড় আয়োজন আইসিসি ওয়ানডে বিশ্বকাপের। ইংল্যান্ডে অনুষ্ঠিত আসন্ন বিশ্বকাপে অংশ নেবে ১০টি দেশ। প্রতিটি দল আলাদা আলাদাভাবে প্রত্যেকের সাথে একটি করে ম্যাচ খেলবে। প্রতিদ্বন্দ্বিতা বৃদ্ধির উদ্দেশ্যেই এমন ফরম্যাটে হবে বিশ্বকাপ। তার আগে ২০১৯ বিশ্বকাপের সোনালী ট্রফি নিয়ে শুরু হয়েছে ‘ট্রফি ট্যুর’। ২৭ আগস্ট থেকে শুরু হওয়া এই ট্যুর ৯ মাসে সবমিলিয়ে ৫টি মহাদেশের ২১টি দেশের ৬০টি শহরে ঘুরবে। তারই অংশ হিসেবে আগামী ১৭ অক্টোবর ঢাকায় আসছে বিশ্বকাপ ট্রফিটি। ঢাকা ছাড়াও খুলনা, সিলেট ও চট্টগ্রামে ঘুরবে ট্রফিটি। বাংলাদেশের চার শহরে এই ট্রফি থাকবে মোট সাতদিন। সাত দিনের এই আয়োজনে ট্রফির সঙ্গে ছবি তোলার সুযোগ পাবেন সমর্থকরা।

ট্যাগ: banglanewspaper বিশ্বকাপ