banglanewspaper

আলফাজ সরকার আকাশ, শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি: গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে জিরাফ পরিবারে আবারো নতুন অতিথি এসেছে।৩১ আগষ্ট (শুক্রবার) এ পার্কে একটি মাদি জিরাফ চতুর্থবারের মত বাচ্চার জন্ম দেয় দেয় বলে জানায় পার্ক কর্তৃপক্ষ।

তবে প্রাণীটির নিরাপত্তার কথা বিবেচনা করে এর জন্মের কথা বৃহস্পতিবার প্রকাশ করা হয়। এ নিয়ে এই পার্কের কোর সাফারী জোনে দেশীয় আবহাওয়ায় চতুর্থ বারের মত জিরাফ পরিবারে অতিথির আগমন হল।

পার্কের বন্যপাণী পরিদর্শক আনিসুর রহমান জানান, পার্কে ২০১৩ ও ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ হতে ১২টি জিরাফ আনা হয়েছিল। কিন্তু ২০১৬ ও ২০১৭ সালের মাঝামাঝি সময়ে ৪টি জিরাফ অসুস্থ হয়ে মারা যায়, এছাড়াও চলতি বছরে আরো একটি জিরাফ দুর্ঘটনায়  মারা যায়।

তবে এ সময়ের মধ্যে দেশীয় আবহাওয়ায় চারটি জিরাফ বাচ্চার জন্ম দিয়েছে। সদ্য প্রসূত জিরাফ সহ এ নিয়ে সাফারী পার্কে মোট জিরাফের সংখ্যা দাড়িয়েছে ১১টিতে। বর্তমানে জিরাফ পরিবারে নতুন অতিথি সুস্থ আছে, জন্মের পরেই মা জিরাফ সহ বাচ্চাকে নিবিড় পর্যবেক্ষণে সার্বক্ষনিক পরিচর্যায় রাখা হয়েছে।

মায়ের দুধের পাশাপাশি তাকে স্বাভাবিক খাবার গাজর, ছোলা, কলা, সবুজ ঘাস ছাড়াও বিভিন্ন ধরনের ভিটামিন দেয়া হচ্ছে। তবে বাচ্চাটি পুরুষ না মাদি তা এখনও নির্ণয় করা যায়নি।

এ ব্যাপারে সাফারী পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকুল ইসলাম জানান, ‘জিরাফ আফ্রিকা দেশের প্রাণী, তবে দেশীয় আবহাওয়ায় নিবিড় পরিচর্যায় থাকায় সাফারী জোনেও স্বাভাবিক ভাবে জিরাফগুলো বাচ্চা দিয়ে যাচ্ছে।’

ট্যাগ: Banglanewspaper মুজিব সাফারী পার্ক জিরাফ পরিবার