banglanewspaper

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলা ডা সিলভা দেশটিতে আগামী মাসে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচন থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন। ওয়ার্কার্স পার্টির নেতা গ্লেইসি হফম্যান পুলিশ সদরদফতরের বাইরে এই ঘোষণা দেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর প্রকাশ করেছে।

এদিকে, কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়, দুর্নীতির দায়ে বর্তমানে ১২ বছরের কারাদণ্ড ভোগ করছেন লুলা। দণ্ডপ্রাপ্ত হওয়ার কারণে নির্বাচনে অংশগ্রহণ করতে পারছেন না তিনি।  ব্রাজিলের শীর্ষ নির্বাচনি আদালত প্রেসিডেন্ট পদে তার মনোনয়ন বাতিল করে দেয় প্রায় দুই সপ্তাহ আগে। এরপর স্থানীয় সময় মঙ্গলবার পিটি’র মনোনীত প্রেসিডেন্ট প্রার্থীর জায়গা থেকে সরে দাড়ান তিনি। এক ঘোষণায় একথা জানিয়েছে পিটি।
 
লুলাকে কিউরিতিবা শহরে অবস্থিত পুলিশ সদরদফতরে আটক রয়েছেন। সেখানেই প্রার্থী হিসেবে তার সরে যাবার ঘোষণা দেয় পিটি। লুলার জায়গায় ভিন্ন একজন প্রার্থীর নাম জমা দেওয়ার শেষ সময়ের কিছুক্ষণ আগে এই ঘোষণা দেওয়া হয়। 

প্রতিবেদনে বলা হয়, লুলার জায়গায় ওয়ার্কার্স পার্টির (পিটি) মনোনীত প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে নির্বাচন লড়বেন তার সহযোগী ফার্নান্দো হাদ্দাদ।

নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণার পরপরই টুইটারে লুলা তার সমর্থকদের হাদ্দাদকে ভোট দিতে আহবান জানান। 
তিনি লিখেন, ‘তো আমি আমার অন্তর থেকে আপনাদের অনুরোধ করবো যে, সবাই আমার জন্য ভোট দিন, আমার সহযোদ্ধা হাদ্দাদ ফার্নান্দোকে এই প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট নির্বাচিত করতে ভোট দিন’।
 

ট্যাগ: bdnewshour24 নির্বাচন