banglanewspaper

ঈশাত জামান মুন্না, লালমনিরহাট: উজান থেকে নেমে আসা আসা ঢল ও বৃষ্টির প্রভাবে তিস্তার পানি ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে। হঠাৎ করে পানি বৃদ্ধির কারণে তিস্তা তীরবর্তী এলাকায় বন্যা দেখা দিয়েছে।

বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) রাত ১০টায় তিস্তা ব্যারাজ ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নিবার্হী প্রকৌশলী রফিকুল ইসলাম জানান, লালমনিরহাটে তিস্তার পানি বিপদসীমার ১৫ সেন্টিমিটার (৫১.০৫) উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানাগেছে, বৃহস্পতিবার সকাল থেকে বৃষ্টিপাত শুরু হয়। সেই সাথে উজান থেকে নেমে আসা ঢলে তিস্তার পানি বাড়তে থাকে। বৃহস্পতিবার বিকাল ৬টায় ওই পানি বিপদসীমার কিছুটা নিচ দিয়ে প্রবাহিত হলেও সন্ধ্যার পর থেকে তা হু হু করে বাড়তে থাকে।

এই অবস্থায় বৃহস্পতিবার রাত ৯টায় লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলায় অবস্থিত দেশের বৃহত্তম সেচ প্রকল্প তিস্তা ব্যারাজের ডালিয়া পয়েন্টে ওই পানি বিপদসীমার ১৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হতে থাকে। এতে করে হাতীবান্ধার তিস্তা তীরবর্তী ৬টি ইউনিয়নে ও কালীগঞ্জ উপজেলার ৩টি ইউনিয়নে আকস্মিক বন্যা দেখা দিয়েছে।

কালীগঞ্জ উপজেলার কাকিনা  ইউনিয়নের মহিষামুরি গ্রামের কৃষক জোবেদ আলী  বলেন, সন্ধ্যা থেকে হঠাৎ করেই নদীর পানি বাড়তে থাকে। পরে রাত ১০টার দিকে ওই পানি রাস্তা, ঘাট ভেঙে ঘর-বাড়িতে ঢুকে পড়ে। এনিয়ে এলাকার লোকজনের মাঝে আতংক দেখা দিয়েছে।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নিবার্হী প্রকৌশলী রফিকুল ইসলাম বলেন, সোমবার সন্ধ্যা ৬টায় তিস্তা ব্যারাজ ডালিয়া পয়েন্টে পানি বিপদসীমার প্রায় ৬ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হয়। কিন্তু সন্ধ্যা থেকে ওই পানি বেড়ে গিয়ে রাত ৯টায় বিপদসীমার ১৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হতে থাকে।

ট্যাগ: Banglanewspaper বাড়ছে তিস্তার পানি