banglanewspaper

বিশ্বে মদ্যপানের কারণে বছরে ৩০ লাখ মানুষের মৃত্যু হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) এ তথ্য প্রকাশ করেছে। হু জানিয়েছে, বিশ্বে প্রতি ২০ জনের মধ্যে একজনের মৃত্যু হচ্ছে মদ্যপানে।

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার গ্লোবাল স্ট্যাটাস রিপোর্ট অন অ্যালকোহল অ্যান্ড হেলথ (২০১৮) প্রকাশ পেয়েছে। সেখানে বলা হয়েছে, বিশ্বে মানুষের যত অস্বাভাবিক মৃত্যু হয় তার মধ্যে একটি বড় অংশ মদ্যপানের কারণে ঘটে। মদ্যপানের কারণে বছরে ৩০ লাখ মানুষের মৃত্যু হয়। শুধু তা-ই নয়, বিশ্বে মৃত্যুবরণকারী প্রতি ২০ জনের মধ্যে একজন মদ্যপায়ী। প্রতিবেদনে বলা হয়েছে, এ মৃত্যুর শতকরা ৭৫ জনই পুরুষ।

শুধু মদ্যপানের কারণেই যে এত মানুষের মৃত্যু ঘটছে, তা নয়। অ্যালকোহলের প্রতিক্রিয়াতেও বহু মানুষের মৃত্যু হয়। পরিসংখ্যানে প্রকাশ, অ্যালকোহলে যত মানুষের মৃত্যু হচ্ছে, তার ২৮ শতাংশের মৃত্যু হচ্ছে অ্যালকোহলযুক্ত পানীয় পান করার পর মারামারি, মারাত্মক ক্ষত, পথ দুর্ঘটনাসহ বিভিন্ন কারণে। এ ছাড়া ২১ শতাংশের মৃত্যুর কারণ নানা ধরনের পেটের অসুখে। অ্যালকোহলের কারণে আরও ১৯ শতাংশের মৃত্যু হয় হার্টের অসুখে। অ্যালকোহলযুক্ত পানীয় পানের কারণে বাদবাকি মৃত্যু হয় নানা ধরনের সংক্রামক অসুখ, ক্যানসার, মানসিক অবসাদ ও বিভিন্ন শারীরিক সমস্যার জন্য।

মদ্যপানের অন্যতম ঝুঁকি অল্পবয়সীদের ক্ষেত্রে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বিশ্বের ১৫ থেকে ১৯ বছর বয়সী ছেলেমেয়ে এবং সদ্য প্রাপ্তবয়স্কদের কমপক্ষে এক-চতুর্থাংশ মদ্যপানে অভ্যস্ত হয়ে উঠছে, যা সারা বিশ্বের জন্যই উদ্বেগ সৃষ্টি করেছে।

ট্যাগ: bdnewshour24 মদ্যপান