banglanewspaper

রাবি প্রতিনিধি : তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ‘বাংলাদেশ ক্রমেই শ্রম নির্ভরতা কাটিয়ে মেধা নির্ভর জাতিতে পরিণত হচ্ছে। প্রযুক্তিগত দিক দিয়ে অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশ এখন অনেক এগিয়ে। ২০২১ সাল নাগাদ দেশে বিশ লাখ মানুষ আইসিটি সেক্টরে কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। বিশ্ববিদ্যালয় পর্যায়ে ভার্চুয়্যাল, অগমেন্টারি ও মিক্স রিয়েলিটি ল্যাব ব্যবহারের মাধ্যমে শিক্ষার্থীদের প্রযুক্তিগত দক্ষতা বৃদ্ধি পাবে।’

রবিবার সকাল ১০টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সিনেট ভবনের বঙ্গবন্ধু হাই-টেক পার্ক প্রকল্পের আওতায় বিশ্ববিদ্যালয়ে ভার্চুয়্যাল, অগমেন্টারি ও মিক্স রিয়েলিটি ল্যাব উদ্বোধন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সর্বপ্রথম রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এই ল্যাব চালু হলো। বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহানের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রফিকুল ইসলাম সেখ, বঙ্গবন্ধু হাই-টেক পার্কের প্রকল্প পরিচালক এ কে এম ফজলুল হক, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ওসমান গণি তালুকদার প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্যা।
শিক্ষার্থীদের উদ্দেশে প্রতিমন্ত্রী বলেন, ‘আমাদের দায়িত্ব হলো শিক্ষার্থীদের জন্য প্লাটফর্ম তৈরি করে দেওয়া। প্রধানমন্ত্রী তরুণদের সৃষ্টিশীলতার মাধ্যমে বিশ্ব জয়ের স্বপ্ন দেখেন। এই ল্যাব ব্যবহার করে তোমরা তোমাদের কাজের দক্ষতা বৃদ্ধি করতে হবে। তোমাদেরকে কঠোর পরিশ্রম আর মেধা দিয়ে বাংলাদেশকে বিশ্ব দরবারে তুলে ধরার মাধ্যমে গড়ে উঠবে ডিজিটাল বাংলাদেশ।’  

এর আগে সকাল ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারে মিক্স, ভার্চুয়াল ও রিয়েলিটি ল্যাব উদ্বোধন করেন জুনাইদ আহমেদ পলক। 
 

ট্যাগ: bdnewshour24 পলক