banglanewspaper

এম.পলাশ শরীফ, বাগেরহাট প্রতিনিধি : সুন্দরবনের অভ্যন্তরে অবৈধ অনুপ্রবেশ করে পশুর নদী দিয়ে বঙ্গোপসাগরে যাবার পথে এফবি একোয়া মেরিন নামের একটি ফিশিং ট্রলার আটক করে ১ লাখ টাকা জরিমানা আদায় করেছে বন বিভাগ। 

শনিবার রাতে বঙ্গোপসাগরে মাছ আহরণ করতে পশুর নদী দিয়ে চাঁদপাই রেঞ্জের হারবাড়ীয়া এলাকায় পৌঁছালে ষ্টিল বডির বৃহত আকৃতির এই ফিশিং ট্রলারটি আটক করা হয়। বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগ এতথ্য নিশ্চিত করেছে। পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন সংরক্ষক (ডিএফও) হামমুদ হাসান জানান, রিজার্ভ ফরেস্ট সুন্দরবনের অভ্যন্তরে অবৈধ অনুপ্রবেশ করে পশুর নদী দিয়ে বঙ্গোপসাগরে যাবার পথে এফবি একোয়া মেরিন নামের ষ্টিল বডির বৃহত আকৃতির একটি ফিশিং ট্রলারকে হারবাড়ীয়া এলাকায় থামতে নির্দেশ দেয়া হয়। এসময়ে দ্রুতগতিতে পালাবার চেষ্টা করে।

ফিশিং ট্রলারটি গভীর বঙ্গোপসাগরে মাছ ধরার অনুমতি থাকলেও সুন্দরবন রিজার্ভ ফরেস্টের ভিতরে চলচলের জন্য সুন্দরবন বিভাগের কোন অনুমতি ছিলনা। এ কারনেই ফিশিং ট্রলারটি আটক করা হয়। পরে গভীর সমুদ্রে মাছ ধরার জন্য মেরিন ফিশারিজের অনুমতি এবং সার্ভেসহ (সমুদ্রে চলাচলের রুট পারমিশন) আনুসাঙ্গিক সব কাগজপত্র যাচাইয়ের পর সুন্দরবনের মধ্যে অবৈধ অনুপ্রবেশের দায়ে ১ লাখ টাকা জরিমানা নিয়ে রাতেই ১৫ জন নাবিকসহ ট্রলারটি ছেড়ে দেয়া হয়েছে। এফবি একোয়া মেরিন নামের এই ফিশিং ট্রলারটিকে রিজার্ভ ফরেস্ট সুন্দরবনের ভিতর দিয়ে চলাচলের জন্য বন বিভাগের অনুমতি নিতে বলা হয়েছে।

ট্যাগ: bdnewshour24 সুন্দরবন