banglanewspaper

আরিফুল রুবেল, বাগাতিপাড়া প্রতিনিধি: নাটোরের বাগাতিপাড়া উপজেলা নির্বাহী অফিসার নাসরিন বানুর যোগদানের বর্ষপূর্তি আজ (২৪ সেপ্টেম্বর)।জনবান্ধব উপজেলা প্রশাসন বিনির্মাণে নিরলস প্রচেষ্ট থেকে কাক্ষিত লক্ষ্য অর্জনে ভূমিকা রেখে চলেছেন। কর্মজীবনে সফল কর্মকর্তা হিসেবে স্বীকৃতি পেয়ে ২০১৭ সালের ২৪শে সেপ্টেম্বর বাগাতিপাড়া উপজেলার প্রথম নারী ইউএনও  হিসেবে যোগদান করেন। যোগদানের পর থেকে জেলা প্রশাসকের নির্দেশনা মোতাবেক বাগাতিপাড়া উপজেলাকে একটি অত্যাধুনিক মডেল উপজেলা হিসেবে গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন। সর্ব ক্ষেত্রেই রয়েছে এই নারী ইউএনও এর পদচারণা।

সরকারের দেয়া প্রতিশ্রুতি পালনে তিনি কখনো পিছু পা হননি। শুরুতেই বাল্যবিয়ে প্রতিরোধে গ্রাম পুলিশরা অগ্রনী ভূমিকা রাখতে পারে এই কনসেপ্টকে মাথায় নিয়ে গ্রাম পুলিশদের মাঝে সাইকেল বিতরণ করেন এবং দফাদারদের হাতে দেন মোবাইল ফোন। মহল্লাদারদের মাধ্যমে কিশোরীদের ডাটাবেজ তৈরী করেন। যার মাধ্যমে বাল্যবিয়ে প্রায় শতভাগ প্রতিরোধ করা সম্ভব হয়েছে। কোন মহল্লায় বাল্যবিয়ের আয়োজন হলেই গ্রাম পুলিশের মহল্লাদার-দফাদার গিয়ে হাজির হন বিয়ের বাড়িতে এবং বাল্যবিবাহ বন্ধ ও আইনের বাস্তবায়ন করেন। এক পরিসংখ্যানে দেখা যায়, বিগত ৫ মাসে এ উপজেলায় ২২টি বাল্যবিবাহ বন্ধ হয়েছে। শিশুদের খেলা-ধুলা সুস্থ বিনোদন সমূহ ও মানসিক বিকাশে উপজেলা পরিষদ চত্ত্বরে একটি দৃর্ষ্টি নর্ন্দন শিশুপার্ক নির্মাণ করেছেন এবং পার্কের এক কর্ণারে শোভা পাচ্ছে বিভিন্ন প্রজাতির ঔষধি গাছ নিয়ে তৈরি ওষধী বাগান। ইউএনও পার্কে সৌন্দর্য বর্ধনে লাগানো গাছ গুলির নিয়মিত পরিচর্যায় এবং নিরাপত্তায় প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছেন তিনি। সবুজ আন্দোলনের অংশ হিসেবে কয়েক হাজার বৃক্ষ রোপন করেছেন।

বজ্রপাত থেকে রক্ষায় উপজেলার বিভিন্ন স্থানে তাল গাছের বীজ রোপন করা হয়েছে। শিশুদের সুস্থ সংস্কৃতি চর্চায় উপজেলা শিল্পকলা একাডেমির কার্যক্রম জোরদার করা হয়েছে। গান, নাচ ও আর্টের ৩ জন প্রশিক্ষকের মাধ্যমে শিশুদের প্রশিক্ষণ চলমান। বিপন্ন পাখি সংরক্ষণে উপজেলার জামনগর ইউনিয়নে পাখির অভয়াশ্রম করা হয়েছে। মালঞ্চি-বিহারকোল সড়কে দীর্ঘদিন যাবৎ খানাখন্দকে পূর্ন ছিল, সেখানে সড়ক প্রশস্তকরন ও সংস্কার কাজে ঠিকাদারের ছিল গড়িমসি। উপজেলা নির্বাহী অফিসার এর সার্বিক তত্ত্বাবধায়নে দ্রুততার সাথে কাজ সম্পন্ন করেন।

উপজেলা ক্রিড়া সংস্থার স্থবির কার্যক্রমে এনেছেন গতিশীলতা। মাদক থেকে দূরে রাখতে চালু করেছেন ফুটবল টুর্নামেন্ট। তাছাড়াও প্রতিবন্ধীদের উন্নয়নে স্কুল ভবন নির্মান কার্যক্রম চলমান। বাগাতিপাড়া উপজেলার প্রতিবন্ধী, বাক শ্রবণ প্রতিবন্ধী এবং অটিষ্টিক ছেলেমেয়েদের উন্নয়নের লক্ষ্যে প্রতিবন্ধী স্কুল স্থাপন এবং ছাত্র-ছাত্রীদের স্কুলে আনা নেওয়ার জন্য ভ্যান সরবরাহ করে সমাজের অবহেলিত জনগোষ্ঠীকে মূল স্রোতধারায় সম্পৃক্ত করেছেন। সরকারের ভিক্ষুক পূনর্বাসনের প্রতিশ্রুতি বাস্তবায়নে এ উপজেলায় শতভাগ ভিক্ষুক মুক্ত করণের লক্ষে আটজন ভিক্ষুককে পূনর্বাসন করেছেন। তাদের মধ্যে সাত জনকে ভ্যান গাড়ি এবং এক জনকে সেলাই মেশিন প্রদান করেন।

ঐতিহ্যবাহী পাখা ও শাঁখা কারিগরদের আর্থিক অনুদানের ব্যবস্থা করেছেন এবং এনজিও হতে ঋণ গ্রহনে অনাগ্রহী করতে উঠান বৈঠকের মাধ্যমে সচেতন করেছেন। একটি বাড়ি একটি খামারের সমিতিভূক্ত করা হয়েছে। তাঁরই উদ্যোগে পাখা কারিগরদের জন্য তাল বাগান তৈরীর কার্যক্রম চলমান রয়েছে। এছাড়াও সময়মত অফিসে উপস্থিতি নিশ্চিত করণে ডিজিটাল হাজিরা স্থাপন করেছেন। শিক্ষিত বেকার যুবকদের ফ্রি-ল্যান্সিং প্রশিক্ষণ সহ ভূমি ব্যবস্থাপনার জটিল বিষয় নিয়ে প্রশিক্ষণের আয়োজন করেছেন। আইসিটি প্রশিক্ষণ সেন্টারে ক্ষুদ্র-নৃজন গোষ্ঠীদের বিনামূলে কম্পিউটার প্রশিক্ষণ প্রদান এবং সাধারণ ছাত্র-ছাত্রীদের স্বল্পমূল্যে প্রশিক্ষণ প্রদান করা হয়। তার সুদক্ষ পরিচালনায় প্রাথমিক সমাপনীতে শতভাগ পাশসহ প্রায় ষাট ভাগ এ-প্লাস এর কৃতিত্ব অর্জন করেছে।

বাগাতিপাড়া উপজেলার এই নারী কর্মকর্তা সকলের সহযোগিতা নিয়ে উপজেলার অসমাপ্ত কাজগুলো সমাপ্ত করতে চান বলে দৃঢ প্রত্যয় ব্যাক্ত করেন।

ট্যাগ: bdnewshour24 নাটোর