banglanewspaper

বিবর্তনবাদের ধারণা প্রয়োগ করে নতুন রাসায়নিক তৈরি এবং পরিবেশবান্ধব শিল্প গড়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার স্বীকৃতিস্বরূপ রসায়নে নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানী। পুরস্কার বিজয়ী তিন বিজ্ঞানী হলেন- যুক্তরাষ্ট্রের ফ্রান্সেস এইচ আর্নল্ড ও জর্জ পি স্মিথ এবং যুক্তরাজ্যের স্যার গ্রেগরি পি উইনটার।

বুধবার (০৩ অক্টোবর) রয়েল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস এ পুরস্কারে জন্য তাদের নাম ঘোষণা করে।

ঘোষণায় বলা হয়েছে, পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনারের একাই অর্ধেক পাবেন আর্নল্ড। বাকি অর্ধেক অর্থ ভাগ করে নেবেন জর্জ পি স্মিথ এবং গ্রেগরি পি উইনটার।

আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে এই তিন বিজ্ঞানীর হাতে পুরস্কার তুলে দেবে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি। 

যৌন কেলেঙ্কারি ও অর্থনৈতিক অনিয়মের অভিযোগের ঘটনার প্রেক্ষিতে এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার স্থগিত করা হয়েছে। বলা হয়েছে আগামী বছর একসঙ্গে এই ক্যাটাগরিতে দুজনকে পুরস্কৃত করা হবে। 

এর আগে গতকাল মঙ্গলবার লেসার নিয়ে বিশেষ গবেষণায় যুগান্তকারী উদ্ভাবনের স্বীকৃতিস্বরূপ এ বছর পদার্থ বিজ্ঞানে তিন বিজ্ঞানীকে নোবেল পুরস্কার দেয়া হয়েছে। পুরস্কারপ্রাপ্ত তিন বিজ্ঞানী হলেন- যুক্তরাষ্ট্রের পদার্থ বিজ্ঞানী আর্থার আশকিন, ফরাসি পদার্থ বিজ্ঞানী জেরার্ড ম্যুরো ও কানাডার ডনা স্ট্রিকল্যান্ড।

আগের দিন সোমবার মরণঘাতি ক্যান্সারের চিকিৎসা নিয়ে সফল গবেষণার স্বীকৃতিস্বরূপ চিকিৎসা বিজ্ঞানে এ বছর নোবেল পুরস্কারে ভূষিত হন যুক্তরাষ্ট্র ও জাপানের দুই বিজ্ঞানী। তারা হলেন- জেমস পি অ্যালিসন ও তাসুকু হোনজো।

এদিকে আগামী শুক্রবার শান্তিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। অর্থনীতিতে এ বছর নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে আগামী ৮ অক্টোবর।
 

ট্যাগ: bdnewshour24 নোবেল