banglanewspaper

হাই পারফরম্যান্স ডির্যাুম মড্যুল ও ন্যান্ড ফ্ল্যাশ পণ্য নির্মাতা প্রতিষ্ঠান এডাটা সম্পূর্ণ নতুন এসএসডি এক্সপিজি এসএক্স ৬০০০ প্রো পিসিআইই জেন৩X৪ এম.২ ২২৮০ বাজারে এনেছে। 

প্রতিষ্ঠানটি শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এনভিএমই ১.৩ এবং থ্রিডি ন্যান্ড ফ্ল্যাশ প্রযুক্তি সমর্থিত এই এসএসডি অন্তত ১ টেরাবাইট দ্রুতগতিতে চলতে সক্ষম।

এটি ২৫৬, ৫১২ জিবি এবং ১ টেরাবাইটে বের করা হয়েছে। যেসব কম্পিউটার ব্যবহারকারীরা দ্রুতগতির কর্মক্ষম এসএসডি চান তাদের জন্য এসএক্স৬০০০ প্রো, অ্যানসাটার উত্তরসূরি হিসেবে সম্পূর্ণ নতুন একটি প্যাকেজ হিসেবে আত্মপ্রকাশ করল।

এর সবচেয়ে বড় সুবিধা হলো খরচের অনুপাতে পারফরম্যান্স প্রদান করা। এই এসএসডিটি প্রতি সেকেন্ডে ২১০০ মেগাবাইট রিড এবং ১৫০০ মেগাবাইট রাইট করার ক্ষমতা রাখে। তাছাড়া এটি  প্রতি সেকেন্ডে ২৫০/২৪০ কিলোবাইট ইনপুট/আউটপুট দেয়। অর্থাৎ সাধারণ সাটা এসএসডি থেকে এর গতি চারগুণ বেশি।

একপেশে ডিজাইনের নতুন এই এসএসডিটি ২.১৫ মিলিমিটার পুরু, যা স্টান্ডার্ড ডিজাইনের এম.২ থেকেও পাতলা। ইনটেল অথবা এএমডির সর্বাধুনিক প্লাটফর্মযুক্ত আল্ট্রাবুক, স্মল-ফর্ম-ফ্যাক্টর ডেস্কটপ এবং নোটবুকের সঙ্গে এই ডিজাইন বেশ মানিয়ে যায়। কর্মক্ষমতা এবং দীর্ঘায়ু বাড়ানোর জন্য এডাটা এবং এক্সপিজির প্রায় সকল ফিচারগুলো এসএক্স৬০০০ নামের নতুন এই এসএসডিতে নিয়ে আসা হয়েছে। 

এতে হোস্ট মেমোরি বাফার এবং এসএলসি ক্যাশিং যুক্ত করা হয়েছে যার ফলে ভিডিও রেন্ডার কিংবা এএএ গেমস টাইটেল তৈরির মতো বড় বড় কাজ করার সময়ও এটি টেকসই এবং উচ্চমান সম্পন্ন পারফরম্যান্স প্রদান করে।

ডাটা ট্রান্সফারে নির্ভরতা বাড়াতে এবং পণ্যের দীর্ঘায়ু রক্ষার্থে এটি এলডিপিসি (লো-ডেনসিটি প্যারিটি-চেক) ইরর কানেক্টিং কোড টেকনোলজি সমর্থন করে। এই প্রযুক্তি ডাটা ইরর নির্ণয় এবং সমাধানে সাহায্য করে। এই এসএসডিতে ৫ বছরের ওয়ারেন্টি প্রযোজ্য।

ট্যাগ: bdnewshour24 ড্রাইভ